ঢাকা, বুধবার   ২৪ জুলাই ২০১৯, || শ্রাবণ ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

চট্টগ্রাম সমিতি-ঢাকা’র উদ্যোগে পুঁথি পাঠের আসর

প্রকাশিত : ০০:০২ ২৫ এপ্রিল ২০১৯

শতবর্ষের ঐতিহ্যমণ্ডিত চট্টগ্রাম সমিতি-ঢাকা’র উদ্যোগে প্রথমবারের মত গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লোকজসংস্কৃতি পুঁথি পাঠের এক বর্ণাঢ্য আসর অনুষ্ঠিত হয়েছে।

সঙ্গলবার (২৩ এপ্রিল) সন্ধ্যা ৭ টায় ৩২ তোপখানা রোডস্থ চট্টগ্রাম ভবনে সমিতির মিলনায়তনে আসরটি অনুষ্ঠিত হয়। সমিতির সভাপতি ও সাবেক নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক উপস্থিত অতিথিবৃন্দকে শুভেচ্ছা জানিয়ে পুঁথি পাঠের আসরের শুভ উদ্বোধন করেন।

পুঁথির ঐতিহাসিক প্রেক্ষাপট ও ক্রমবিকাশের সংক্ষিপ্ত প্রতিবেদন উপস্থাপন করেন নির্বাহী সদস্য আহমদ মমতাজ। সমিতির সাংস্কৃতিক সম্পাদক ও অনুষ্ঠানের সদস্য-সচিব ইঞ্জিনিয়ার মো. মোস্তাফা কামাল চৌধুরী শানুর সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন সমিতির সহসভাপতি ও অনুষ্ঠানের আহ্বায়ক মো. গিয়াস উদ্দীন খান। উপস্থিত অতিথিবৃন্দ ও জীবন সদস্যদেরকে কষ্ট স্বীকার করে এই আসরে অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন সমিতির সাধারণ সম্পাদক মো. আবদুল মাবুদ। অনুষ্ঠানটি স্পন্সর করেন সমিতির সাবেক সভাপতি ও আজিজ গ্রুপের চেয়ারম্যান মো. আজিজুল হক চৌধুরীর পুত্র ও সমিতির দাতা জীবনসদস্য মো. রাজীবুল হক চৌধুরী।

এই আসরের মূল আকর্ষণ চট্টগ্রামের বিশিষ্ট পুঁথিপাঠক শেখ নজরুল ইসলাম মাহমুদ। তাঁর সহযোগিতায় ছিলেন- তবলায় মো. সৈয়দুল হক, দোতারায় চিত্তরঞ্জন বর্মন, বাঁশিতে টিটু দেবনাথ, অক্টোপ্যাডে প্রণব রায়, কী বোর্ডে রতন মজুমদার, শিল্পী শিউলী মজুমদার ও ফিরোজা আকতার সামান্তা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমিতির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সাবেক সচিব মো. দিদারুল আনোয়ার, সাবেক সভাপতি রেজাউল হক চৌধুরী মুশতাক, আবু আলম চৌধুরী ও মিসেস লায়লা সিদ্দিকী, উপদেষ্টা পরিষদের সদস্য-সচিব মুহাম্মদ মারুফ শাহ চৌধুরী, নির্বাহী পরিষদের সহসভাপতি ও মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, সহসভাপতি ও নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ, সহসভাপতি সৈয়দ নুরুল ইসলাম ও সাইফুদ্দিন মোহাম্মদ খালেদ, সাবেক সাধারণ সম্পাদক এ টি এম পেয়ারুল ইসলাম ও নাছির উদ্দিন, হাসপাতাল কমিটির সদস্য সচিব মো. মহিউল ইসলাম মহিম, উপদেষ্টা পরিষদের সদস্য অ্যাডভোকেট নাসরীন সিদ্দিকা লিনা।

নির্বাহী পরিষদের সহসভাপতি ও মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, সহসভাপতি ও নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ, সহসভাপতি সৈয়দ নুরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক এম. সাইফুদ্দিন আহমদ (বাবুল), শফিকুর রহমান শফিক, সাংগঠনিক সম্পাদক মোঃ ফরিদুল আলম, শিক্ষা ও পাঠাগার সম্পাদক মাহমুদ সালাহ্উদ্দীন চৌধুরী, সাহিত্য ও সেমিনার সম্পাদক ইঞ্জনিয়ার উজ্জ্বল মল্লিক, ক্রীড়া সম্পাদক মহিউদ্দিন আহমদ চৌধুরী, স্বাস্থ্য ও সমাজকল্যাণ সম্পাদক মো. মামুনুর রশীদ রাসেল, মানবসম্পদ উন্নয়ন সম্পাদক মোহাম্মদ শাহজাহান (মন্টু), মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক এডভোকেট আনিচ উল মাওয়া (আরজু), আইন বিষয়ক সম্পাদক এডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর আলম চৌধুরী, নির্বাহী সদস্য মোহাম্মদ হাবিবুল কবির চৌধুরী, মোঃ শাহাদাত হোসেন চৌধুরী (হিরো), মোহাম্মদ মনসুর আলী চৌধুরী, মো. কামাল হোসেন তালুকদার, রাহুল বড়ুয়া, মোঃ গিয়াস উদ্দীন চৌধুরী, মোস্তফা ইকবাল চৌধুরী (মুকুল), আলম ইশরাক চৌধুরী, ইঞ্জিনিয়ার জাহিদ আবছার চৌধুরী, আবরাজ নুরুল আলম ও আজম উদ্দীন তালুকদার প্রমুখ। এছাড়া অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিবৃন্দসহ সমিতির অনেক জীবন সদস্য উপস্থিত ছিলেন।

এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি