ঢাকা, সোমবার   ০৬ এপ্রিল ২০২০, || চৈত্র ২৩ ১৪২৬

Ekushey Television Ltd.

চীনের হোটেলবন্দিদের খাবার পৌঁছে দিচ্ছে রোবট (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৯ ১৮ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ১৩:০৭ ১৮ ফেব্রুয়ারি ২০২০

হোটেলবন্দিদের খাবার পৌঁছে দিচ্ছে রোবট লিটল পিনাট। ছবি: সংগৃহীত

হোটেলবন্দিদের খাবার পৌঁছে দিচ্ছে রোবট লিটল পিনাট। ছবি: সংগৃহীত

করোনা ভাইরাস আতঙ্কে চীনের যে যেখানে ছিলেন সেখানেই আটকে আছেন। অনেক মানুষ আছেন হোটেলবন্দি। এরা হোটেলের রুম থেকে বের হতেও পারছেন না। এ অবস্থায় প্রযুক্তির সাহায্য নিচ্ছে চীন। হোটেলের প্রতি রুমে ঘুরে ঘুরে খাবার পৌঁছে দিচ্ছে রোবট। আর এর ভিডিও ছড়িয়ে পড়ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ছড়িয়ে পড়া ভিডিওটি চীনের হনঝাউয়ের একটি হোটেলের। তাতে দেখা যাচ্ছে, ছোট্ট একটি রোবট স্তরে স্তরে সাজানো খাবার নিয়ে প্রতিটা রুমের সামনে পৌঁছে যাচ্ছে। তারপর জোরে ঘোষণা করছে, ‘হ্যালো। মিষ্টি লিটল পিনাট (রোবটটির নাম) আপনার খাবার নিয়ে পৌঁছে গেছে, তা সংগ্রহ করে নিন। সংগ্রহ করা হয়ে গেলে ফিনিশ বোতাম টিপে দিন।’

খাবার সংগ্রহের পর ফিনিশ বোতামে চাপ দেওয়া মাত্রই আবার পিনাট রোবটটি বলে উঠছে, ‘খাবার উপভোগ করুন, আর কিছু প্রয়োজন হলে ইউচ্যাটে হোটেলের স্টাফকে জানান।’ হোটেলের একটা রুমে খাবার পৌঁছে দেওয়ার সব প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর রোবট রওনা দিচ্ছে অন্য রুমের দিকে।

আনন্দবাজার পত্রিকা সূত্রে জানা যায়, ছড়িয়ে পড়া এই ভিডিওটি জানুয়ারির। ২৭ এবং ২৮ জানুয়ারি এই দুদিন হনঝাউয়ে পৌঁছানো একটি বিমানের ৩৩৫ যাত্রীকে ওই হোটেলেই নজরবন্দি করে রাখা হয়েছিল। কারণ সিঙ্গাপুর থেকে হনঝাউয়ে পৌঁছানো ওই বিমানের দু’জন যাত্রীর করোনা ভাইরাস সংক্রমণ ধরা পড়েছিল। এরপর বিমানের সব যাত্রীকে দুই দিনের জন্য আলাদা আলাদা করে পর্যবেক্ষণের জন্য রাখা হয়েছিল ওই হোটেলে।

এটাই প্রথম নয়, করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রথম থেকেই প্রযুক্তির সাহায্য নিচ্ছে চীন। বিভিন্ন হাসপাতালে চিকিৎসার সরঞ্জাম পৌঁছে দিচ্ছে রোবট। এমনকি রাস্তায়ও নামানো হয়েছে রোবট। গুয়াংঝৌয়ের একটি বাজার এলাকায় এরকম একটি যন্ত্রমানব নিয়োগ করা হয়েছে। কেউ মাস্ক না পরলেই, বকা দিচ্ছে সেই রোবট। 

এছাড়া কিছু চীনা প্রযুক্তি সংস্থা এক বিশেষ মোবাইল অ্যাপ তৈরি করেছেন। এতে ব্যবহারকারীরা জানতে পারবেন, তারা যে বিমানে উঠছেন বা ট্রেনে চড়ছেন, তাতে কোনো ভাইরাস আক্রান্ত রোগী সফর করেছেন কি-না এ সম্পর্কে।

এত কিছু করেও করোনা ভাইরাসের আক্রমণ চীন ঠেকাতে পারেনি। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত এবং আক্রান্তের সংখ্যা। 

দেখুন ভিডিওটি-

 

এএইচ/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি