ঢাকা, সোমবার   ৩০ মার্চ ২০২০, || চৈত্র ১৭ ১৪২৬

Ekushey Television Ltd.

চীনে লক্ষণহীন নতুন রোগী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০১ ২৬ মার্চ ২০২০

ছবি- সাউথ চায়না মনিং পোস্ট

ছবি- সাউথ চায়না মনিং পোস্ট

করোনা ভাইরাসে বিপর্যস্ত পুরো বিশ্ব। চার দিকে কেমন মৃত্যুর আতঙ্ক তাড়িয়ে বেড়াচ্ছে। গেল বছরের ডিসেম্বরে চীনে এ ভাইরাসে উদ্ভব হলেও তা নিয়ন্ত্রণে সফলতা পেয়েছে দেশটি। একে বিজয় হিসেবেও দেখছে দেশটির সরকার। দেশটির বিভিন্ন অঞ্চল পুরোপুরি বন্ধ করে দিলেও এখন প্রায়ই তুলে নেওয়া হয়েছে। তবে এরই মধ্যে নতুন করে অনেকেই করোনায় আক্রান্ত হচ্ছে। তবে কোনো লক্ষণ প্রকাশ পাচ্ছে না তাদের। খবর সাউথ চায়না মনিং পোস্ট’র। 

এ ধরনের রোগীদের নিয়ে নতুন করে উদ্বিগ্ন দেখা দিয়েছে চীনে। এসব রোগী নতুন করে সংকটের কেন্দ্রবিন্দুতে পরিণত হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। নিজেদের অসুস্থতার কথা না জেনেই তারা ফের ভাইরাসটি ছড়িয়ে দিতে পারে বলে উদ্বেগ দেখা দিয়েছে।

এখন পর্যন্ত এ ধরনের রোগী ৪০ হাজারের বেশি। এক্ষেত্রে নতুন সংক্রমণ গোপন না করতে দেশের জনগণ ও কর্মকর্তাদের প্রতি আহবান জানিয়েছে কর্তৃপক্ষ। ডিসেম্বরের শেষদিকে চীনের হুবেই প্রদেশ থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ ভাইরাসে মৃতের সংখ্যা এরই মধ্যে ১৯ হাজার পেরিয়ে গেছে। আক্রান্তের সংখ্যা পেরিয়েছে ৪ লাখ। চীন এখন কোভিড-১৯ এর বিরুদ্ধে যুদ্ধজয়ের ঘোষণার দ্বারপ্রান্তে।

এরই মধ্যে তারা জনসাধারণের চলাচলের ওপর এতদিনের বিধিনিষেধ শিথিল করেছে। দুই মাস অবরুদ্ধ করে রাখার পর ভাইরাসের কেন্দ্র হিসেবে পরিচিত হুবেইয়ের সীমানা বুধবার খুলে দেয়া হয়েছে।

মঙ্গলবার পর্যন্ত চীন মোট ৮১ হাজার ২১৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্তের কথা জানিয়েছে। মৃত্যুর খবর দিয়েছে তিন হাজার ২৮১ জনের।

উল্লেখ্য, বিশ্বের দুইশরও বেশি দেশে ছেয়ে গেছে প্রাণঘাতি করোনা ভাইরাস। বিশ্বজুড়ে করোনার থাবায় মৃতের সংখ্যা বেড়ে ২১ হাজার ২৮৩ জনে দাঁড়িয়েছে। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ভাইরাসটি নতুন করে ৪৮ হাজার ৪৬১ জনকে সংক্রমিত করেছে। এতে করে আক্রান্তের সংখ্যা বেড়ে ৪ লাখ ৭১ হাজার ৩৫ জনে পৌঁছেছে। তবে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ১৪ হাজার ২১৮ জন। 

এমএস/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি