ঢাকা, রবিবার   ১৭ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

ছেঁউড়িয়ার আখড়া বাড়িতে শুরু হচ্ছে লালন উৎসব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৫ ১৬ অক্টোবর ২০১৯

বাউল সম্রাট ফকির লালন শাহ’র ১২৯তম তিরোধান দিবস উপলক্ষে শুরু হচ্ছে তিন দিনব্যাপী লালন উৎসব। কুষ্টিয়ার কুমারখালি উপজেলার ছেঁউড়িয়ার আখড়া বাড়িতে এ উৎসবের আয়োজন করা হয়েছে।

আজ বুধবার (১৬ অক্টোবর) থেকে লালন একাডেমির আয়োজনে, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও কুষ্টিয়া জেলা প্রশাসনের সহযোগিতায় এই উৎসব শুরু হচ্ছে। এদিন সন্ধ্যায় এই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

তিরোধান দিবস উপলক্ষে ইতিমধ্যে সাজানো হয়েছে লালনের মাজার। এদিন মাজারের ভিতরে বসবে লালন অনুসারীদের আসর। আর মাজারের বাহিরে উন্মুক্ত মঞ্চে চলবে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

উৎসবকে ঘিরে কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় কালি নদীর পাড়ে তিন দিনের লালন মেলা বসছে। বাউল দর্শনের ভাবাবেগ আর উৎসুক দর্শকদের ভিড় সামাল দিতে নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। দেশি-বিদেশি দর্শনার্থী, সাধক ও আয়োজকদের নিরাপত্তায় নেওয়া হয়েছে বাড়তি ব্যবস্থা। আর প্রতিবারের মতো পুরো মেলা পুলিশের সিসি ক্যামেরার আওতায় থাকবে।

প্রসঙ্গত, বাংলা ১২৯৭ সালের পহেলা কার্তিক বাউল সম্রাট ফকির লালন শাহ দেহধাম ত্যাগ করেন। এরপর থেকে প্রতিবছর কুমারখালির ছেঁউড়িয়ায় কালিগঙ্গা নদীর তীরে পালিত হয়ে আসছে লালন তিরোধান দিবস। আর এই উৎসবকে ঘিরে দেশ-বিদেশ থেকে অসংখ্য মানুষ ছুঁটে আসেন লালনের আখড়ায়।
এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি