ঢাকা, শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২, || মাঘ ১৫ ১৪২৮

জনকের কথা, কবিতা ও গান নিয়ে নিউইয়র্কে বর্ণিল আয়োজন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৬, ২৭ ডিসেম্বর ২০২১

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতার জন্মশতবর্ষ উপলক্ষে-যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে 'জনকের কথা, কবিতা ও গান' শিরোনামে একটি অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। মুজিব বর্ষ উদযাপন পরিষদ, যুক্তরাষ্ট্র এর আয়োজনে গত ১৮ ডিসেম্বর শনিবার নিউ ইয়র্কের একটি মিলনায়তনে এটি অনুষ্ঠিত হয়।

মুজিব বর্ষ উদযাপন পরিষদ, যুক্তরাষ্ট্রের আহবায়ক কবি মিশুক সেলিমের সভাপতিত্বে, লেখক ও সম্পাদক আবু সাইদ রতনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের বিশিষ্ট কবি, বাংলা একাডেমীর মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা।

জনকের কথা কবিতা গান উদযাপন পরিষদের আহবায়ক ছড়াকার খালেদ সরফুদ্দীন এবং সদস্য সচিব আনোয়ার সেলিমের স্বাগত ভাষণ শেষে, শুরু তিন ঘন্টা ব্যাপী অনুষ্ঠান ছিল কবিতা গান ও বিশ্ব মানবতার দূত সর্বকালের শ্রেষ্ঠ পুরুষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে আলোচনা করা হয়। নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটের ভারপ্রাপ্ত কনসাল জেনারেল নাজমুল হাসানও অনুষ্ঠানে উপস্থিত থেকে বঙ্গবন্ধুর প্রতি প্রদ্ধা জ্ঞাপন করেন। 

আলোচনায় অন্যান্যদের মাঝে ছিলেন কবি ফকির ইলিয়াস, সাহিত্য সংগঠক মোশারফ হোসেন, অধ্যাপিকা হোসনে আরা বেগম, নীরা কাদরী,
কামাল হোসেন মিঠু প্রমুখ। 

বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানিয়ে স্বরচিত কবিতা পাঠ করেন শামস আল মমীন, হোসাইন কবির, কাজী আতিক, ডাঃ রওনক আফরোজ, ইশতিয়াক রুপু, ফারহানা ইলিয়াস তুলি, বেনজীর সিকদার, রিমি রুম্মান প্রমুখ।

এছাড়া প্রধান অতিথি জাতিসত্তার কবির মুহম্মদ নূরুল হুদা সহ দেশের গুনী কবিদের কবিতা আবৃত্তি করেন মিথুন আহমেদ, পারভীন সুলতানা, সাবিনা নিরু, তাহরিনা পারভীন প্রীতি এবং শুক্লা রায়। আরও আবৃত্তি করেন দুজন শিশু আবৃত্তি শিল্পী তামান্না আহমদ শান্তি ও সাফওয়ান নাহিন। মনোজ্ঞ সঙ্গীত পরিবেশন করেন তাহমিনা শহীদ ও হাসান মাহমুদ। 

কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, জাতির পিতার জন্ম না হলে এই বাংলাদেশ হতো না। আমরা কেউই আজ মাথা উঁচু করে দাঁড়াতে পারতাম না।

সভায় বঙ্গবন্ধুকে নিয়ে রচিত মিথ্যা ও বিকৃতি তথ্য সম্বলিত লেখা বই যা ১৯৭৫ সালের পর রচনা করা হয়েছে সেই সব বই ও পুস্তক নিষিদ্ধ করবার দাবি জানানো হয়।
কেআই//
 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি