ঢাকা, সোমবার   ২১ অক্টোবর ২০১৯, || কার্তিক ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

জাতিসংঘে বাংলাদেশের ১৪তম স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতেমা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৪ ১৯ সেপ্টেম্বর ২০১৯

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে নিয়োগ পেয়েছেন রাবাব ফাতেমা। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর ফলে মাসুদ বিন মোমেনের স্থলাভিষিক্ত হবেন তিনি। 

১৯৭৪ সালে জাতিসংঘের সদস্যপদ লাভ করার পর এবারই প্রথম কোনো নারী কূটনীতিক, যিনি বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন। রাবাব ফাতেমা হবেন জাতিসংঘে বাংলাদেশের ১৪তম স্থায়ী প্রতিনিধি।

বর্তমানে তিনি জাপানের রাষ্ট্রদূত হিসেবে কর্মরত আছেন। ২০১৫ সালের নভেম্বর থেকে বন্ধুরাষ্ট্র জাপানে বাংলাদেশের পক্ষ থেকে প্রতিনিধিত্ব করে আসছেন রাবাব।

জাপান ছাড়াও রাবাব ফাতেমা বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব এশিয়া ও প্যাসেফিক বিষয়ক মহাপরিচালকের দায়িত্ব পালন করেন। বিভিন্ন সময়ে তিনি লিয়েনে কমনওয়েলথ সচিবালয় ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থায়, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বাংলাদেশের স্থায়ী মিশন, কলকাতা, জেনেভা ও বেইজিং-এর বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

রাবাব ফাতেমা ১৯৮৬ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষায় উত্তীর্ণ হয়ে পররাষ্ট্র ক্যাডার হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদান করেন। কূটনৈতিক জীবনে মানবাধিকার ও মানবিক ইস্যুতেও কাজ করেছেন। 

তিনি ফ্লেচার স্কুল অব ল অ্যান্ড ডিপ্লোমেসি থেকে ১৯৯৩ সালে আন্তর্জাতিক সম্পর্ক ও কূটনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০০৫ সালের জানুয়ারি থেকে ২০০৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত তিনি কমনওয়েলথ সচিবালয় ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মানবাধিকার বিষয়ক বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত। তার স্বামী কাজী ইমতিয়াজ হোসাইন। তিনিও একজন কূটনীতিক। ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত আছেন। এই দম্পতির একটি কন্যা সন্তান রয়েছে।

এএইচ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি