ঢাকা, মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৬ ১৪২৬

Ekushey Television Ltd.

জাদুশিল্পী লিটনের যত অর্জন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৫ ১৩ আগস্ট ২০১৯ | আপডেট: ১২:১৭ ১৩ আগস্ট ২০১৯

অবশেষে না ফেরার দেশে চলে গেলেন এসি বিস্ফোরণে দগ্ধ জাদুশিল্পী মনিরুজ্জামান লিটন। মৃত্যুর সঙ্গে সাত দিন লড়ে সোমবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) বার্ন ইউনিটের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

গত ৫ আগস্ট নিজ বাড়িতে এসি বিস্ফোরণে লিটনসহ তার স্ত্রী ও দুই সন্তান দগ্ধ হন। পরে তাদেরকে উদ্ধার করে ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। দগ্ধ বাকি তিনজন হলেন- স্ত্রী টুম্পা আক্তার (৩০), মেয়ে লাইবা (৭) ও লিবান (৮ মাস)। তাদের অবস্থাও আশঙ্কাজনক।

লিটন রাজধানীর কাঁঠালবাগানে বক্স কালভার্ট রোডের চারতলা বাসার দ্বিতীয় তলায় পরিবার নিয়ে থাকতেন। বাংলাদেশের সুপরিচিত এই জাদুশিল্পী ম্যাজিক জগতের সেরা পুরুস্কার মারলিয়ন অ্যাওর্য়াড জিতেন ২০১৫ সালে।

এছাড়াও দেশ- বিদেশের বহু সংগঠনের পক্ষ থেকে সম্মাননা ও পুরস্কার লাভ করেন মনিরুজ্জামান লিটন। ২০০৪ সালে তিনি ঢাকা কালচারাল রিপোর্টার্স এসোসিয়েসন এর পক্ষ থেকে লাভ করেন স্টার অ্যাওয়ার্ড- ২০০৪। আর ২০০৫ সালে ম্যাজিশিয়ান সোসাইটি অফ বাংলাদেশ এর উদ্যোগে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ম্যাজিক কনভেনশনের পক্ষ থেকে লাভ করেন ‘ডায়মন্ড ম্যাজিক অ্যাওয়ার্ড-২০০৫’।

এছাড়াও তিনি ইন্ডিয়ান ব্রাদার হুড অব ম্যাজিশিয়ান এর পক্ষ থেকে লাভ করেন ‘সার্ক ম্যাজিক অ্যাওয়ার্ড-২০০৫’। বাংলাদেশ টেলিভিশন রিপোর্টার্স এসোসিয়েসন এর পক্ষ থেকে তাকে প্রদান করা হয় টিআরএবি অ্যাওয়ার্ড ২০০৬ ।

বাংলাদেশ কলামিতা একাডেমির পক্ষ থেকে এই ম্যাজিশিয়ান লাভ করেন বেস্ট অ্যাওয়ার্ড ২০০৭ এবং স্টার অ্যাওয়ার্ড ২০০৮।

চীনের রাজধানী অলিম্পিক নগরী বেইজিংয়ে ২০০৯ সালের ২৭ ও ২৮ জুলাই অনুষ্ঠিত ‘দি ২৪ এফআইএসএম ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ’ আন্তর্জাতিক কনভেনশনে অংশগ্রহণ করে তিনি বাংলাদেশর প্রতিনিধিত্ব করে লাভ করেন পদক ও সম্মাননা।

এছাড়া ফ্রান্স, ইতালি, জার্মানি, স্পেন, গ্রিস, লন্ডন, চেক রিপাবলিকসহ বেশ কিছু দেশে এককভাবে জাদু প্রদর্শন করে মানুষের মন জয় করেন লিটন। তার এই সফল ধারাবাহিক পথচলার অন্যতম মাইলস্টোন ‘মাস্টার অব ম্যাজিক অ্যাওয়ার্ড’ ২০১৩ সালে ইউরোপের সর্ববৃহৎ ম্যাজিক সংগঠন ‘মাস্টার অব ম্যাজিক’ থেকে বাংলাদেশের একমাত্র জাদুশিল্পী হিসেবে তাকে ম্যাজিক স্টার এই পদকে ভুষিত করা হয়।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি