ঢাকা, বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

‘টেকসই উন্নয়নে ডেমোগ্রাফিক ডিভিডেন্ডকে কাজে লাগাতে হবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৭ ১৭ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৭:৩৮ ১৭ ফেব্রুয়ারি ২০১৮

অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জমান আহমদ বলেছেন, বাংলাদেশের টেকসই উন্নয়ন নিশ্চিত এবং ২০২১ সালের মধ্যে মধ্য আয়ের দেশে উন্নীত হতে হলে ডেমোগ্রাফিক ডিভিডন্ডকে (জনসংখ্যাতাত্ত্বিক বোনাসকাল) কাজে লাগাতে হবে। এজন্য দেশের কর্মক্ষম তরুণ জনগোষ্ঠীকে দক্ষ করে গড়ে তোলতে হবে। তাদেরকে বাজারমুখী শিক্ষা দিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে।

আজ শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘এলডিসি  গ্রাডুয়েশন  অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট বাংলাদেশ পারসপেক্টিভ’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান আরও বলেন, দেশের সার্বিক উন্নয়নে তরুণ সমাজকে দক্ষ করে গড়ে তাদের কর্মসংস্থান নিশ্চিত করতে হবে।  যুব সমাজের কর্মসংস্থান নিশ্চিত না করতে পারলে মাদকশক্ত হয়ে পড়বে যুব সমাজ।

তিনি আরও বলেন, যুব সমাজকে দক্ষ করে গড়ে তুলতে সরকার বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা নিচ্ছে। এটার যথাযথ বাস্তবায়ন  দরকার।

 তিনি আরও বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্য আয়ের দেশ হতে চায়। চাইলে এর আগেও হওয়া সম্ভব। আজই নিম্ন আয়ের দেশে থেকে বের হয়ে আসা সম্ভব। সেজন্য ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি করতে হবে।

খলিকুজ্জমান আহমদ বলেন, ডেমোগ্রাফিক ডিভিডেন্ট (জনসংখ্যার বোনাসকাল) সঠিক ভাবে কাজে লাগতে যথাযথ দক্ষতা সৃষ্টি করে সঠিক কর্মসংস্থান নিশ্চিত করতে হবে। এটি আমাদের উন্নয়নের পূর্বশর্ত।

তিনি বলেন, মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে শিক্ষার গুনগত মান উন্নয়ন করে বাজারমুখী শিক্ষা নিশ্চিত করতে হবে যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর উন্নত দেশগুলোতে স্কুলকেন্দ্রিক প্রশ্ন তৈরি করে পরীক্ষা নেওয়া হয়। শুধুমাত্র বিশ্ববিদ্যালয় ভর্তির সময় একসঙ্গে পরীক্ষা নেওয়া হয়। প্রশ্নফাঁস রোধে আমরা আমাদের শিক্ষা ব্যবস্থাকে বাজারমুখী করতে পারি।

সেমিনার সঞ্চালনা করেন ইক্যুইটিবিডি`র প্রধান সদস্য রেজাউল করিম চৌধুরী। পরিকল্পনা কমিশনের সিনিয়র সদস্য  ড. শামসুল আলম, অর্থনীতিবিদ আনোয়ার হোসেন প্রমুখ এতে বক্তব্য রাখেন।

/ এআর /

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি