ঢাকা, মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১, || মাঘ ৫ ১৪২৭

ঢাকায় পৌঁছেছে ড্রিমলাইনার ‘রাজহংস’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৯, ১৪ সেপ্টেম্বর ২০১৯

ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চতুর্থ বোয়িং ৭৮৭-৮ নতুন ড্রিমলাইনার ‘রাজহংস’।

ড্রিমলাইনার ‘রাজহংস’ সরাসরি যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে শাহজালাল বিমানবন্দরে বিকেল ৪টা ৩৯ মিনিটে এসে পৌঁছায় বলে জানিয়েছেন বিমানের ব্যবস্থাপক (জনসংযোগ) তাহমিনা আক্তার।

তিনি জানান, শাহজালাল বিমানবন্দরে পৌঁছার পর ড্রিমলাইনারটিকে ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে স্বাগত জানানো হয়। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী ক্যাপ্টেন ফারহাদ হাসান জামিল নতুন রাজহংসকে স্বাগত জানান। ‘রাজহংস’ যুক্ত হওয়ার মধ্যদিয়ে বিমানের উড়োজাহাজের সংখ্যা দাঁড়ায় ১৬টি।

আগামী মঙ্গলবার বিকেল ৪টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চতুর্থ বোয়িং ৭৮৭-৮ নতুন ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করার কথা রয়েছে।

বিমানের বোর্ড চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) মুহাম্মদ এনামুল বারীর নেতৃত্বে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বাংলাদেশ সিভিল এভিয়েশন অথরিটি (সিএএবি) এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কর্মকর্তাদের সমন্বয়ে একটি প্রতিনিধি দল গতকাল সিয়াটেলের বোয়িং সংস্থা থেকে বিমানটি গ্রহণ করেছেন।

বাংলাদেশ এয়ারলাইন্সের চিফ অব ফ্লাইট সেফটি ক্যাপ্টেন শোয়েব চৌধুরীর নেতৃত্বে ৪ জন পাইলট বিমানটি চালিয়ে ঢাকা নিয়ে আসেন।

এর আগে আকাশ বীনা ও হংস বলাকা নামে যথাক্রমে প্রথম ও দ্বিতীয় ড্রিমলাইনার বোয়িং ৭৮৮৭-৮ যথাক্রমে গত বছরের আগস্ট ও ডিসেম্বরে এখানে পৌঁছেছে এবং তৃতীয়টি গত জুলাইয়ে পৌঁছায়।

২০০৮ সালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বোয়িংয়ের সাথে ২.১ বিলিয়ন মার্কিন ডলারে ১০ টি নতুন এয়ারক্রাফ্ট কেনার চুক্তি করে।

এর মধ্যে বোয়িং ইতোমধ্যে বিমানকে চারটি ৭৭৭-৩০০ইআর এবং দুটি ৭৩৭-৮০০’এস এবং তিনটি ড্রিমলাইনার সরবরাহ করেছে।

২৭১ সিটের রাজহংস বোয়িং ৭৮৭-৮, অন্যান্য বিমানের তুলনায় ২০ শতাংশ জ্বালানী দক্ষ ক্যারিয়ার হিসাবে নকশা করা হয়েছে। বিমানটি প্রতি ঘন্টা ৬৫০ মাইল গতিসহ ১৬ ঘন্টা ননস্টপ উড়ার ক্ষমতা রাখে।

এটি যাত্রীদের ইন্টারনেট ব্রাউজ করতে বা বিশ্বের যে কোনও জায়গা থেকে তাদের বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে সংযোগ স্থাপনের সুযোগ দিয়ে ৪৩ হাজার ফুট উচ্চতায় তার যাত্রীদের ওয়াই-ফাই পরিসেবা সরবরাহ করবে।

এসি


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি