ঢাকা, রবিবার   ১২ জুলাই ২০২০, || আষাঢ় ২৮ ১৪২৭

Ekushey Television Ltd.

তামাকের সারচার্জের টাকা দিয়েই তামাক নিয়ন্ত্রণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৬ ১৬ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৬:২১ ১৬ অক্টোবর ২০১৭

তামাকের সারচার্জ থেকে বছরে আসা প্রায় ৩০০ কোটি টাকা তামাক নিয়ন্ত্রণে ব্যবহার করা হবে। তামাক নিয়ন্ত্রণের ১৪টি খাতে এই টাকা ব্যবহার করা হবে বলে আজ সোমবার মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া বৈঠকে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের বিশেষ যোগ্যতা ও মেধাসম্পন্ন বিজ্ঞানীদের ৬৭ বছর চাকরির মেয়াদ বন্ধ করার সিদ্ধান্ত হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন  প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, তামাকজাতীয় পণ্যের উপর থেকে ১ শতাংশ হারে যে সারচার্জ নেওয়া হচ্ছে সেই অর্থ তামাক নিয়ন্ত্রণের জন্য ব্যবহার করার একটি নীতিমালায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ২০১৪ সাল থেকে এই সারচার্জ নেওয়া হচ্ছে। এতে বছরে প্রায় ৩০০ কোটি টাকা পাওয়া যায়। এই টাকা এখন তামাক নিয়ন্ত্রণের জন্য ১৪টি খাতে ব্যবহার করা হবে। এর মধ্যে যে কৃষকেরা তামাক উৎপাদন করেন তাদের সেটা না করার জন্য উদ্বুদ্ধ করতেও সেই অর্থ ব্যয় করা হবে।

তিনি আরো বলেন, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ সংশোধন আইন ২০১৭ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এতে ওই প্রতিষ্ঠানের বিশেষ যোগ্যতা ও মেধাসম্পন্ন বিজ্ঞানীদের ৬৭ বছর চাকরির মেয়াদ বন্ধ হবে। কারণ মূল আইনে বলা ছিল, ৬৭ বছর পর্যন্ত চাকরির মেয়াদ তাদেরই হবে যারা বিশেষ মেধা ও যোগ্যতাসম্পন্ন। কিন্তু এ নিয়ে জটিলতা সৃষ্টি হওয়ায় এই আইন সংশোধনের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এ ছাড়া তিনটি বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানায় মন্ত্রিসভা।

ডব্লিউএন


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি