ঢাকা, রবিবার   ২৫ আগস্ট ২০১৯, || ভাদ্র ১০ ১৪২৬

Ekushey Television Ltd.

থাইরয়েড হরমোন বাড়লে যেসব রোগ হতে পারে

প্রকাশিত : ১২:৫৯ ২৮ মে ২০১৯

থাইরয়েড গ্রন্থি আমাদের গলার কাছে অবস্থিত। এই গ্রন্থি থেকে অনেকগুলো হরমোন উৎপন্ন হয়, যাদের বলা হয় থাইরয়েড হরমোন। এই হরমোন আমাদের শরীরের মেটাবলিক হার ও প্রোটিন সংশ্লেষে সাহায্য করে থাকে। এই হরমোন নিঃসরণের ভারসাম্যহীনতার প্রভাব মানুষের দৈহিক স্বাস্থ্য এমনকী তার মানসিক ও অনুভূতিগত স্বাস্থ্যের উপরেও পড়ে। এমনকি এই হরমোন বেড়ে গেলে বিভিন্ন রোগের উপসর্গ দেখা দিতে পারে।

বর্তমান বিশ্বের অন্যতম রোগগুলোর মধ্যে থাইরয়েড জনিত রোগ ১ নম্বরে। বাংলাদেশেও এর অবস্থান কম নয়। সাম্প্রতি এ বিষয়ে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে থাইরয়েড হরমোনজনিত রোগীর সংখ্যা প্রায় ৫ কোটি। এর মধ্যে প্রায় ৩ কোটি রোগীই তার রোগের বিষয়ে জ্ঞানহীন।

তবে একটু সচেতন হলেই এরোগ থেকে মুক্তি লাভ করা সম্ভব বলে করেন বারডেম জেনারেল হাসপাতালের মহাপরিচালক অধ্যাপক ডা. জাফর এ লতিফ।

একুশে টিভি অনলাইনকে তিনি জানান-

থাইরয়েড হরমোন কম বা বেশি নিঃসৃত হওয়া উভয়ই রোগের সৃষ্টি করে। তাই বিয়ের আগে বা গর্ভধারণের পূর্বে নারীদের অবশ্যই থাইরয়েড পরীক্ষা করিয়ে নেয়া উচিত। এ রোগের আশঙ্কা থাকলে যথাযথ চিকিৎসা পদ্ধতি গ্রহণ করে গর্ভধারণ করা উচিত। অন্যথায় শিশুও এ রোগে আক্রান্ত হতে পারে।

এ রোগের সুনির্দিষ্ট কোনো লক্ষণ না থাকায় এ পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। তবে এ হরমোনের তারতম্যের ফলে শারীরিক ও মানসিক বৃদ্ধি, হঠাৎ করে শরীর মোটা ও চিকন হওয়া, মাসিকের বিভিন্ন সমস্যা, ত্বকের বিভিন্ন সমস্যা, হার্টের সমস্যা, চোখ ভয়ংকর আকারে বড় হয়ে যাওয়া, বন্ধ্যত্ব, এমনকি ক্যান্সারের সৃষ্টি হতে পারে। সাধারণত একজন পুরুষের বিপরীতে ১০ জন নারী থাইরয়েডে আক্রান্ত হন। যা সম্পর্কে দেশের সাধারণ মানুষ জানেন না।

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি