ঢাকা, বুধবার   ১২ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৯ ১৪২৭

Ekushey Television Ltd.

দুর্নীতির বিষয়ে থানায় মামলা করতে না পারায় রিট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৪ ১৩ নভেম্বর ২০১৯

দুর্নীতির বিষয়ে সরাসরি থানায় মামলা না করতে পারার বিষয়টি চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রিটে দুর্নীতি দমন কমিশন বিধিমালা-২০০৭’র কয়েকটি বিধি কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারির আবেদন করা হয়েছে।

আজ বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের দুই আইনজীবী এ রিট আবেদন দাখিল করেন। 

অ্যাডভোকেট সুবীর নন্দী দাস ও ব্যারিস্টার নওশীন নাওয়ালের পক্ষে অ্যাডভোকেট আব্দুল কাইউম খান ও মমতাজ পারভীনের দায়ের করা এ রিটে আইন মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, সংসদ সচিবালয়ের সচিব, দুদক চেয়ারম্যান, পুলিশের আইজি ও দুদক সচিবকে বিবাদী করা হয়েছে।

সুবীর নন্দী দাস সাংবাদিকদের জানান, দুদক বিধিমালায় কয়েকটি বিধি সংবিধানের ৩১, ৬৫(১) অনুচ্ছেদ এবং ফৌজদারি কার্যবিধির ১৫৪ ধারার পরিপন্থী। ‘ফৌজদারি কার্যবিধির ১৫৪ ধারা’ অনুযায়ী যে কোনও ব্যক্তির অভিযোগ থানা রেকর্ড করতে বাধ্য। তবে দুদকের ঐ বিধিামালার কারণে এখন আর থানা দুর্নীতি সংক্রান্ত বিষয়ে সরাসরি মামলা রেকর্ড করতে পারে না। কেবলমাত্র জিডি হিসেবে গ্রহণ করতে পারে। এরপর থানা অভিযোগটি (জিডি) দুদকে পাঠিয়ে দেয়। ঐ জিডির ভিত্তিতে অনুসন্ধানের পর দুদক মামলা করে। ফলে এসব বিধিমালার মাধ্যমে ফৌজদারি কার্যবিধিতে একজন নাগরিককে দেওয়া ক্ষমতা খর্ব করা হয়েছে এবং সাধারণ মানুষের মামলা করার ক্ষমতা কেড়ে নেওয়া হয়েছে বলে দাবি করেন তিনি।

উল্লেখ্য, দুদক নিজেই মামলা করার ক্ষমতা সংক্রান্ত বিষয়ে দুর্নীতি দমন কমিশন বিধিমালা-২০০৭ সংশোধন করে গত ২০ জুন গেজেট জারি করে। এই বিধিমালার ৪ নম্বর বিধিতে বলা হয়েছে, কোনও নাগরিক থানায় অভিযোগ দায়ের করতে পারবে। সংশ্লিষ্ট থানা ঐ অভিযোগ পাওয়ার পর তা জিডি হিসেবে গ্রহণ করে দুদকে পাঠিয়ে দেবে। এছাড়া ১০ নম্বর বিধিতে দুদককে ঐ অভিযোগের তদন্ত করার ক্ষমতাও দেওয়া হয়েছে।

এমএস/এসি
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি