ঢাকা, বুধবার   ২৩ অক্টোবর ২০১৯, || কার্তিক ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

দুর্লভ পাখি বনমালী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩২ ১৫ জুলাই ২০১৯

দেখতে অতি সুন্দর পাখি, বনমালী। বাংলাদেশে দুর্লভ আবাসিক পাখি এই বনমালী। সুন্দরবন এলাকায় অধিক হারে দেখা যায় এই পাখি। পাতাঝরা ও চিরসবুজ বন এদের খুবই পছন্দ।

এই বনমালীর ইংরেজি নাম Velvet-fronted Nuthatch বৈজ্ঞানিক নাম Sitta frontalis. এরা মাঝারি আকৃতির পোকা শিকারী বৃক্ষচর পাখি। এদের দেহ আঁটসাঁট, লেজ খাটো, ঠোঁট বড় ও লম্বা। পা বড় ও বলিষ্ঠ; গাছ বা পাথরের গা বেয়ে ওঠার উপযোগী। বনমালী সরল, তীক্ষ্ন ও উচ্চস্বরে ডাকে। বেশিরভাগ প্রজাতির উপরিভাগ ধূসরাভ বা নীলচে বর্ণের। প্রায় সব প্রজাতির চোখে কালো পট্টি রয়েছে।

দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় সবচেয়ে বেশি বনমালীর বসবাস। ১৫ প্রজাতির বাস এ অঞ্চলে। এরা হচ্ছে ইউরেশীয় বনমালী, খয়েরিতলা বনমালী, কাশ্মিরী বনমালী, খয়েরিপেট বনমালী,  ভারতীয় বনমালী, বার্মিজ বনমালী, ধলালেজ বনমালী, ধলাভুরু বনমালী, বামন বনমালী, বাদামিমাখা বনমালী, কর্সিকান বনমালী, আলজেরীয় বনমালী, ক্রুপারের বনমালী, চীনা বনমালী, ইউনান বনমালী, লালবুক বনমালী, ধলাগাল বনমালী, প্রেজভালস্কির বনমালী,  ধলাবুক বনমালী, পশ্চিমের পাহাড়ী বনমালী, পূবের পাহাড়ি বনমালী, কালোকপাল বনমালী, হলদেঠুটি বনমালী, সালফারঠুঁটি বনমালী, নীল বনমালী, বৃহৎ বনমালী, অপূর্ব বনমালী।

বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস : জগৎ- Animalia, পর্ব- কর্ডাটা, শ্রেণী- পক্ষী, বর্গ- Passeriformes, উপবর্গ- Passeri, পরিবার- Sittidae, Lesson, 1828, গণ- Sitta, Linnaeus, 1758.

বনমালীর ঠোঁটের রং লাল। প্রাপ্তবয়স্ক পাখির শরীর বেগুনি নীল। গলার মাঝখানের রং সাদা। কপাল কুচকুচে কাল। চোখের সামনে পেছনে মোটা কাল দাগ দেখা যায়। চোখ এবং চোখের বলয় হলুদ। পা ও পায়ের পাতা পাটকিলে বাদামি।

বনমালী চঞ্চল প্রকৃতির পাখি। এরা গাছের পায়ে আঁকড়িয়ে থাকতে ও উপরে নিচে লাফিয়ে লাফিয়ে চলাচলে পটু। শরীর হালকা বাঁকিয়ে গাছের ডালে ডালে লাফিয়ে লাফিয়ে ঘুরে। খাবার খোঁজার সময় সিট সিট শব্দ করে। খুব দ্রুত লাফিয়ে গাছের বাকল ও শেওলাঢাকা পোকামাকড় শিকার করতে পারদর্শী। এদের খাদ্য তালিকায় রয়েছে বিভিন্ন ধরনের পোকা ও লার্ভা।

গ্রীষ্মকালে গাছের ফোঁকড়ে ছোট আকারে বাসা বানায় বনমালী। ২ থেকে ৬টি লালচে ছোপযুক্ত সাদা ডিম দেয়। পুরুষ এবং স্ত্রী পাখি মিলেমিশে বাসা তৈরি করে এবং ডিমে তা দেয়। বাচ্চা লালন পালনও করে মিলেমিশে।

এএইচ/এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি