ঢাকা, বৃহস্পতিবার   ২২ আগস্ট ২০১৯, || ভাদ্র ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

একাদশ জাতীয় সংসদ

দ্বিতীয় অধিবেশন শুরু আজ

প্রকাশিত : ০৮:২৮ ২৪ এপ্রিল ২০১৯ | আপডেট: ১১:৩৯ ২৪ এপ্রিল ২০১৯

একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু হচ্ছে আজ বুধবার। বিকেল ৫টায় এই অধিবেশন শুরু হবে। এ অধিবেশনের জন্য নতুন ও পুরনো মিলিয়ে ছয়টি বিল উঠবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ৩ এপ্রিল এ অধিবেশন আহ্বান করেন।

আজ বুধবার বিকেল ৪টায় স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ কার্য উপদেষ্টা কমিটির সভায় অধিবেশনের মেয়াদ এবং কার্যক্রম চূড়ান্ত করা হবে বলে জানিয়েছে সংসদ সচিবালয়।

সংসদ সচিবালয় থেকে জানানো হয়, ৬০ দিনের সাংবিধানিক বাধ্যবাধকতার জন্যেই এ অধিবেশন আহ্বান করা হয়েছে। সংবিধান অনুযায়ী সংসদের এক অধিবেশন শেষ হওয়ার পরবর্তী ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন বসতে হবে। জুনে বাজেট অধিবেশনের আগে এ অধিবেশন ডাকা হয়েছে। ফলে একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনের সময়সীমা সংক্ষিপ্ত হতে পারে।

সংসদ সচিবালয় থেকে আরও জানানো হয়, ইতোমধ্যে অধিবেশনের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এ অধিবেশনের জন্য নতুন ও পুরনো মিলিয়ে ছয়টি বিল উঠবে। এই মধ্যে রয়েছে, বীমা করপোরেশন অ্যাক্ট-২০১৯, ‘বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট (সংশোধন) বিল-২০১৯, উদ্ভিদের জাত সংরক্ষণ বিল-২০১৯, প্রাণিকল্যাণ বিল-২০১৯ ও বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ বিল-২০১৯।

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন গত ৩০ জানুয়ারি শুরু হয়ে ১১ মার্চ শেষ হয়। অধিবেশনে মোট ২৬ কার্যদিবসে পাঁচটি সরকারি বিল পাস করা হয়। এছাড়াও ৭১ বিধিতে ৩২১টি নোটিশের মধ্যে ৩০টি গৃহীত হয় এবং ১৮ টি নোটিশ নিয়ে আলোচনা করা হয়।

সূত্র : বাসস

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি