ঢাকা, মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০, || আষাঢ় ৩০ ১৪২৭

Ekushey Television Ltd.

ধর্ষণে অভিযুক্ত হলিউডের হার্ভের ২৩ বছরের জেল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৫ ১২ মার্চ ২০২০

দীর্ঘ লড়াইয়ের পর বড় সাফল্যের মুখ দেখল #মিটু আন্দোলন। ধর্ষণ-যৌন নিপীড়ন মামলায় হলিউডে #মিটু আন্দোলনের জন্মদাতা ও বিখ্যাত চলচিত্র প্রযোজক হার্ভে ওয়েইনস্টেইনকে ২৩ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

১১ মার্চ তার সাজা শোনানো হবে বলে আগেই জানিয়েছিল আদালত। সেই মতো গতকাল বুধবার ঘোষণা হয় হার্ভের সাজা। এদিন হুইলচেয়ারে বসে হাতকড়া পড়া অবস্থায় আদালতে উপস্থিত হয়েছিলেন ৬৭ বছর বয়সী হার্ভে।

এর আগে গত মাসে নিউইয়র্কের একটি আদালত তাকে দোষী সাব্যস্ত করেন। ওয়েইনস্টেইনের আইনজীবীরা তার সাজার মেয়াদ কমিয়ে দেওয়ার জন্য আদালতে আবেদন করেছিলেন। সে সময় তারা জোর দিয়ে বলেছিলেন, ওয়েইনস্টেইনের যে বয়স, তাতে পাঁচ বছরের শাস্তিও তার জন্য যাবজ্জীবন কারাদণ্ডের সমান হবে। তবে বাদীপক্ষের আইনজীবীরা যুক্তি দেন, নারীদের ওপর ওয়েইনস্টেইন জীবনভর নির্যাতন চালিয়েছেন এবং এ ব্যাপারে তার কোনও অনুশোচনাও নেই। আর তাই তাকে সম্ভব হলে সর্বোচ্চ শাস্তি দেওয়া উচিত।

২০১৭ সালের অক্টোবরে ওয়েইনস্টেইনের বিরুদ্ধে যৌন নির্যাতন ও ধর্ষণের অভিযোগ তোলেন কয়েক ডজন নারী। ক্ষমতার অপব্যবহার করে বহু নারীর সঙ্গে হার্ভে ওয়েনস্টেইন অশ্লীল আচরণ করেছেন বলে অভিযোগ ছিল। সিনেমায় কাজের সুযোগ পাইয়ে দেয়ার প্রলোভন দেখিয়ে নতুন অভিনেত্রীদের নাকি তিনি নিয়মিত হোটেল রুমে ডাকতেন। সেখানে তাদের নানাভাবে হেনস্তা করতেন হার্ভে। জোরপূর্বক কয়েকজনের সঙ্গে শারীরিক সম্পর্কও গড়েছিলেন দণ্ডপ্রাপ্ত এই প্রযোজক। হেনস্তা ও ধর্ষণের শিকার সেসব নারীরাই মুখ খুলেছেন হার্ভের বিরুদ্ধে। প্রথমে এক মডেল-অভিনেত্রী সাহস করে তার বিরুদ্ধে মুখ খুলেছিলেন। সেটা সাহস জুগিয়েছিল বাকিদের। এরপর একে একে ৩০ জনের বেশি নারী হার্ভের কুকীর্তি প্রকাশ করেন। তাদের মধ্যে অ্যাশলে জুড, রোজ ম্যাকগোয়ানের মতো অভিনেত্রীরাও আছেন। যদিও প্রথম থেকে সব অভিযোগ অস্বীকার করে আসছিলেন হার্ভে। কিন্তু বেলাশেষে সমস্ত তথ্য প্রমাণ তার বিরুদ্ধেই গেছে।

একে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি