ঢাকা, বুধবার   ০৪ আগস্ট ২০২১, || শ্রাবণ ১৯ ১৪২৮

নিউইয়র্কে ধ্রুবতারা সম্মাননা প্রদান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৬, ১৯ জুলাই ২০২১

ধ্রুবতারা-মানে আকাশের উজ্জ্বল নক্ষত্র। উজ্জ্বল নক্ষত্রের মত পৃথিবীতে কিছু মানুষের জন্ম হয়। তাঁদের প্রতিভা, জ্ঞান ও কর্ম মানব সমাজে অবিস্মরণীয় করে তোলে। তাঁদের মূল্যায়ন করতেই নিউইয়র্কে চালু হলো ‘ধ্রুবতারা সম্মাননা’ প্রদান। প্রথম বছর এই সম্মাননা লাভ করেছেন পাঁচজন। তারা হলেন একুশে পদক প্রাপ্ত সুর সম্রাট শেখ সাদী খান এবং বরেণ্য কণ্ঠশিল্পী রথীন্দ্রনাথ রায়, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী শহীদ হাসান, চিকিৎসক মোহাম্মদ মেরাজুল হক সোহাগ এবং বাংলাদেশ সোসাইটি অফ নিউইয়র্ক। 

প্রথম তিন গুণীজনকে তাঁদের বর্ণাঢ্য কর্ম জীবনের জন্য এবং চিকিৎসক মোহাম্মদ মেরাজুল হক সোহাগ ও বাংলাদেশ সোসাইটি অফ নিউইয়র্ককে করোনাকালে মানবসেবায় অনন্য ভুমিকা রাখার জন্য এই সম্মাননা প্রদান করা হয়েছে। গত ১৬ জুলাই রাতে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে এই সম্মাননা স্বারক ও সনদ প্রদান করা হয়। এ ছাড়া তাঁদের সাল উপহার দেয়া হয়। ধ্রুবতারা সম্মাননা স্মারক প্রদানের পর নিউইয়র্ক বাংলাদেশি কমিউনিটিতে ব্যাপক সাড়া পড়েছে। প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে দেশের সুধীমহলেও। ধ্রুবতারা সম্মাননা স্বারক পেয়ে আপ্লূত হয়েছেন গুণীজনরা। (কণ্ঠশিল্পী রথীন্দ্রনাথ রায় ও শহীদ হাসানের বক্তব্য) তাঁদের হাতে এই সম্মাননা স্বারক তুলে দেন মার্কিন মূলধারার রাজনীতিকরা। 

বাংলাদেশ সোসাইটির ট্রাষ্টিবোর্ডের চেয়ারম্যান ও বিশিষ্ট নির্মাণ ব্যবসায়ী এম. আজিজ বাংলাদেশ সোসাইটির পক্ষে সম্মাননা ২০২১ স্মারক, সদন এবং সাল গ্রহণ করেন নিউইয়র্ক স্টেট এসোম্বলীম্যান জন লু’র কাছ থেকে। কণ্ঠশিল্পী রথীন্দ্রনাথ রায়কে সম্মাননা ২০২১ স্মারক, সনদ ও সাল তুলে দেন নিউইয়র্ক শহরের ডিষ্ট্রিক্ট-৩৪ এর এসোম্বলীওম্যান জেসিকা গঞ্জালেস রোজাস। কণ্ঠশিল্পী শহীদ হাসানকে সম্মাননা ২০২১ স্মারক, সনদ ও সাল তুলে দেন জ্যাকসন হাইটস এলাকা থেকে সদ্য প্রাইমারীতে নির্বাচিত (ডিষ্ট্রিক্ট-২৫ এর এ্যসোম্বলীম্যান প্রার্থী) শেখর কৃষাণ। অনুষ্ঠানে অপর দু’জন সম্মাননা প্রাপ্ত অনুপুস্থিত ছিলেন। 

মোহাম্মদ মেরাজুল হক সোহাগের মা মাহমুদা নার্গিস সম্মাননা স্বারক, সদন ও সাল গ্রহণ করেন। তাঁর হাতে সম্মাননা স্মারক, সনদ ও সাল তুলে দেন এ্যাসোম্বলীওম্যান ক্যাটলিনা ক্রুজ এবং শেখ সাদী খানের পক্ষে সম্মাননা স্বারক, সনদ ও সাল গ্রহণ করেন লেখক, কবি ও সাংবাদিক দর্পণ কবীর। যুক্তরাষ্ট্র ভিত্তিক টিভি চ্যানেল ‘বাংলা চ্যানেল’ এর দুইবছর পূর্তি এবং তিন বছরে পদার্পণের অনুষ্ঠানে ধ্রুবতারা সম্মাননা প্রদান করা হয় গুণীজনদের। আয়োজকরা জানিয়েছেন, প্র্রতিবছর ধ্রুবতারা সম্মাননা স্বারক প্রদান করা হবে। এই সম্মাননা স্বারক যারা পাবেন, তাদের নির্বাচিত বা মনোনীত করবেন একটি জুরিবোর্ড। বাংলাদেশসহ দেশের বাইরের যে কোন গুণীজন, প্রতিভাবান ও সমাজে কল্যাণকর কাজ করেছেন, এমন সম্মানিত ব্যক্তিদের এই সম্মাননা স্বারক দিয়ে সম্মান জানানো হবে। এই লক্ষ্যে একটি ওয়েবও খোলা হয়েছে। ওয়েবটির নাম-। www.dhrubatara.us

আরকে//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি