ঢাকা, সোমবার, ২২ অক্টোবর, ২০১৮ ৭:৪২:৩০

Ekushey Television Ltd.

নিজ সংস্কৃতি চর্চার মাধ্যমে অপসংস্কৃতিকে রুখতে হবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৩ পিএম, ৫ মে ২০১৮ শনিবার

বাঙালির নিজস্ব সংস্কৃতির চর্চা করতে হলে বর্তমান সংস্কৃতিকে বড় ধরনের পরির্বতন করা দরকার বলে মন্তব্য করছেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক, বিশিষ্ট সমাজ ও রাষ্ট্রচিন্তক আবুল কাসেম ফজলুল হক। তিনি বলেন, নিজ নিজ সংস্কৃতি চর্চার মাধ্যমে অপসংস্কৃতিকে রুখতে হবে।

আজ শনিবার রাজধানী জাতীয় জাদুঘরে কবি সুফিয়া কামাল হলে ইতিহাসের আলোকে বাংলাদেশের সংস্কৃতি শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, আমরা  যতদিন ইউরোপ-আমেরিকার সংস্কৃতি থেকে বের এসে নিজ সংস্কৃতি চর্চা করতে না পারি  তাহলে আমাদের সভ্যতা বা সংস্কৃতি ধ্বংস হয়ে যাবে।

এজন্য আমাদের সংস্কৃতি বিশ্বের বুকে পরিচিত বা সংস্কৃতির জগতকে আলোকিত করতে হবে।

বিশিষ্ট এই অধ্যাপক আরও বলেন, আমাদের দেশের সংস্কৃতিমনা ব্যক্তিগুলো কোন না কোনভাবে এনজিও নির্ভর। যে কারণে তারা স্বাধীনভাবে দেশীয় সংস্কৃতি চর্চা করতে পারে না। এর মূল কারণ হলো এনজিওগুলো বৈদেশিক অর্থ নিয়ে পরিচালিত হয়।

তিনি বলেন, নিজ দেশের সংস্কৃতি চর্চার মাধ্যমে স্বাধীন সংস্কৃতি চর্চায় সবাইকে সচেতন করতে হবে। আমাদের দেশের সংস্কৃতিকে সমৃদ্ধি করতে হলে সকল দেশের সংস্কৃতির ভালো দিকগুলো নিতে হবে। সেই সাথে খারাপ দিকগুলোও বর্জন করতে হবে।

জাগরণী শান্তিসঙ্ঘের আহ্বায়ক মোহাম্মদ শফিকুল ইসলামের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন, সাংবাদিক সোহরাব হাসান, গণমাধ্যম ব্যক্তিত্ব মোস্তফা ফিরোজ প্রমুখ।

টিআর/টিকে

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি