ঢাকা, বৃহস্পতিবার   ২৭ জানুয়ারি ২০২২, || মাঘ ১৩ ১৪২৮

পাঠ্যবইয়ে সাইবার নিরাপত্তার বিষয় অন্তর্ভূক্তির দাবি (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৯, ৮ অক্টোবর ২০২০

অনলাইনে ক্ষণিকের অসতর্কতায় হুমকিতে পড়তে পারে ব্যবহারকারীর ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক নিরাপত্তা। বিপত্তি এড়াতে অ্যাপ্লিকেশন ইন্সটলেশনে সতর্কতা, অনিরাপদ ওয়েবসাইট ভিজিট না করার পরামর্শ বিশেষজ্ঞদের। পাশপাশি ব্যবহৃত ডিভাইসটিরও সুরক্ষা নিশ্চিত করতে হবে। অনেকেই আবার পাঠ্য বইয়ে সাইবার নিরাপত্তার বিষয়টি অন্তর্ভূক্তির দাবি করেছেন। 

আধুনিক জীবন যাপনের অন্যতম অনুসঙ্গ মোবাইল। তবে এক্ষেত্রে একটু খানি অসতর্কতায় বড় ঝুঁকিতে পড়ে যেতে পারে আপনার ব্যক্তিগত নিরাপত্তা। মোবাইলের সামনের-পেছনের ক্যামেরা, সমস্ত ডাটা, মাইক্রোফোন এমনকি আপনার লোকেশন সব কিছুর নিয়ন্ত্রণ এখন হ্যাকারদের হাতে চলে যাচ্ছে। আতংকের বিষয় হলো ব্যবহারকারী বুঝতেই পারবেনা তার ডিভাইসটি কার নিয়ন্ত্রণে।  

ক্র্যাফের জুনিয়র সফটওয়্যার ডেভেলপার রাইয়ান মালিক বলেন, আপনার ফেসবুক ইমেল আইডি ও পাসওয়ার্ড নিয়ে ফেসবুক হ্যাক হতে পারে। ঠিক একইভাবেই তারা আপনার ব্যাংকের লেনদেনের হিসাবগুলো নিয়ে ব্যাংক অ্যাকাউন্টস হ্যাক করতে পারে। এমনকি আপনার পার্সোনাল ড্যাটাগুলো ডাউনলোড করে নিতে পারে এবং আপনি কখন, কোথায় আছেন সেটার পিং পয়েন্ট লোকেশন তারা পেতে পারে। সেই সাথে আপনি কোথায় এবং কিভাবে আছেন সেটাও ক্যামেরার মাধ্যমে লাইফ দেখতে পারে। তবে সচেতনতা বাড়ায় ব্যক্তি পর্যায়ে হামলা কমছে। কিন্তু বাড়ছে প্রাতিষ্ঠানিক পর্যায়ে।

ক্র্যাফের সাইবার নিরাপত্তা গবেষক সিয়াম বিন শওকত বলেন, আমরা কোন জায়গাতে সফটওয়ার দ্বারা অ্যাকাউন্ট ক্রিয়েট করি, ওখানে কিন্তু টার্ম অ্যান্ড কন্ডিশন থাকে। তারা বলে দেয় ইউজারদের রাইট কি এবং তাদের রাইট কি। কি কি ইনফরমেশন শেয়ার করলে তারা নিতে পারবে, এই ইনফরমেশনগুলো তারা কার সাথে শেয়ার করতে পারবে ইত্যাদি। আমরা অনেক ক্ষেত্রেই এই টার্ম অ্যান্ড কন্ডিশনগুলো পড়ি না। যে সফটওয়্যার বা ইপ্লিকেশনগুলো ব্যবহার করা হোক না কেন, অবশ্যই তার সুবিধা-অসুবিধা সম্পর্কে জানা উচিত। আউটসাইড অ্যাটাকের চেয়েও ভয়ংকর ইনসাইড অ্যাটাক।

সিয়াম বিন শওকত আরও বলেন, থ্রি-ফ্রোর ক্লাসে কিছু নলেজ এবং ফাইভ-সিক্সে কিছু নলেজ এভাবে দিয়ে দিয়ে যদি তাদেরকে আগে থেকেই জানানো যায় যে, সাইবার ক্রাইমের শিকার হলে কি করতে হবে। একটা সফটওয়্যার ম্যালেসিয়াস কি না এবং ম্যালেসিয়াস বিহেবিয়ার কি এগুলো সম্পর্কে যদি জানানো যেতে পারে। তাহলে সেক্ষেত্রে আমার মনে এই জায়গা থেকেই তারা ডেভেলপ হয়ে যাবে।

ব্যক্তি পর্যায়ে হ্যাকিং ও হয়রানি বন্ধে ডিজিটাল নিরাপত্তা আইন সম্পর্কে সবাইকে সচেতন করার পরামর্শ প্রযুক্তিবিদদের।  

ক্র্যাফের সাইবার নিরাপত্তা গবেষক জানান, ল’ অ্যান্ড ফোর্স এসব ব্যাপারে বেশ দক্ষ এবং তারা  সুষ্ঠ তদন্ত করতেও সক্ষম। সেক্ষেত্রে আমার মনে হয় সবার আগে তার কাছে যেসব তথ্য-উপাত্ত আছে সে অবস্থায় আগে ল’ অ্যান্ড ফোর্স এজেন্সির সঙ্গে যোগাযোগ করতে হবে।

এএইচ/এমবি


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি