ঢাকা, মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৭ ১৪২৭

Ekushey Television Ltd.

পাপুল কুয়েতের নাগরিক নন: কুয়েত স্বরাষ্ট্র মন্ত্রণালয় 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৭ ৯ জুলাই ২০২০

মানবপাচারের অভিযোগে কুয়েতে গ্রেপ্তার বাংলাদেশি সংসদ সদস্য শহিদ ইসলাম পাপুলের কুয়েতি নাগরিকত্ব নেই বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বাংলাদেশের জাতীয় সংসদে পাপুলের কুয়েতি নাগরিকত্বের আলোচনার প্রেক্ষাপটে দেশটির পক্ষ থেকে এমন বার্তা এলো।

এক টুইট বার্তায় কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মানবপাচার, ঘুষ ও অর্থপাচারের অভিযোগে দেশটিতে আটক বাংলাদেশি সাংসদ পাপুল সেদেশের নাগরিক নয়। কুয়েতি ইংরেজি দৈনিক দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের টুইটের বিষয়টি এক প্রতিবেদনে জানিয়েছে।

আরব টাইমসের খবরে বলা হয়েছে, কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক টুইটে জানিয়েছে, বাংলাদেশি সাংসদ পাপুলের কুয়েতি নাগরিকত্ব নেই। আর এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় যে কোনো প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত।

গতকাল জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদের ‘পাপুল কুয়েতের নাগরিক কিনা’ তা খতিয়ে দেখতে সরকার প্রতি আহ্বান জানান। এরই প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, পাপুল কুয়েতি নাগরিকত্ব নিয়ে থাকলে তার সংসদ সদস্য পদ বাতিল হবে।

প্রধানমন্ত্রী বলেন, ‘সে কুয়েতের নাগরিক কী না; সেটা কিন্তু কুয়েতের সাথে আমরা কথা বলছি, সেটা দেখব। আর যদি এটা হয়, তাহলে তার ওই সিট হয়ত খালি করিয়ে দিতে হবে। কারণ যেটা আইনে আছে সেটা হবে। তার বিরুদ্ধে আমরা এখানেও তদন্ত করছি।’

অর্থ ও মানবপাচার, ভিসা বাণিজ্য ও ঘুষ লেনদেনের অভিযোগে বর্তমানে কুয়েতের কেন্দ্রীয় কারাগারে রয়েছে সাংসদ পাপুল। গত ২৪ জুন বাংলাদেশি এই সাংসদকে কুয়েতের অ্যাটর্নি জেনারেলের নির্দেশে ২১ দিনের জন্য জেলে পাঠানো হয়। টানা ১৭ রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের পর পাপুলকে জেলে পাঠানো হয়।

সাংসদ পাপুলকে গত ৬ জুন কুয়েতে গ্রেপ্তার করা হয়। এরপর থেকে তার বিরুদ্ধে তদন্ত চলছে। কুয়েতের দুই সরকারি কর্মকর্তা ও এক স্থানীয়কে ভিসা বাণিজ্যের জন্য বিপুল পরিমাণ ঘুষ দেওয়ার বিষয়টি পাপুল জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন। ৫০ লাখ কুয়েতি দিনারসহ (বাংলাদেশি মুদ্রায় ১৩৭ কোটি ৮৮ লাখ ৮৩ টাকা) পাপুলের পাঁচটি ব্যাংক অ্যাকাউন্ট জব্দের নির্দেশ দিয়েছে কুয়েতের কেন্দ্রীয় ব্যাংক।

সাধারণ শ্রমিক হিসাবে কুয়েত গিয়ে বিশাল সাম্রাজ্য গড়া পাপুল ২০১৮ সালে লক্ষ্মীপুর-২ (রায়পুর) আসনে স্বতন্ত্র প্রার্থী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন।

আরকে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি