ঢাকা, বুধবার   ৩০ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ১৬ ১৪২৭

Ekushey Television Ltd.

প্রকৃতির মাঝেই জীবনকে সন্ধান করেছেন রবীন্দ্রনাথ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২০ ৬ আগস্ট ২০২০

আজ ২২ শ্রাবণ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৯তম প্রয়াণ দিবস। ১৩৪৮ বঙ্গাব্দের এই দিনে কোলকাতার জোড়াসাঁকোয়, শ্রাবণের ভরা বরষায় জগতের আনন্দযজ্ঞ থেকে বিদায় নেন কবিগুরু। বাঙালির নিত্যদিনে প্রাসঙ্গিক কবি, অনুভূতির সকল প্রকাশ তার সৃষ্টিকর্মে। তিনি ধারণ করেছেন সৃষ্টিশীলতার বহুমাত্রিকতাকে।

বর্ষা বন্দনা বিশ্বকবির সৃষ্টিকর্মে বাঙময় হয়েছে উঠে নানা রুপে, নানা আঙ্গিকে। রুদ্র বৈশাখে জন্ম আর শ্রাবণ বরিষনে মহাপ্রস্থান প্রকৃতিপূজারী কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের।

সত্যসন্ধানী কবি প্রকৃতির মাঝেই আমৃত্যু সন্ধান করেছেন জীবনকে। জানতে চেয়েছেন সত্ত্বার পরিচয়। প্রেম-বিরহ, আনন্দ-বেদনা এবং সত্য সুন্দর ও কল্যাণের অনুভূতিকে কবি প্রকাশ করেছেন গান, কবিতা, গল্প-উপন্যাসে।

১২৬৮ বঙ্গাব্দের ২৫ বৈশাখ কোলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে জন্ম কবিগুরুর। প্রথাগত বিদ্যার বাইরে ছিলো তার বিচরণ। ১৮৭৪ সালে তত্ত্ববোধিনী পত্রিকায় প্রথম কবিতা ‘অভিলাষ প্রকাশিত হয়। ৫২টি কাব্যগ্রন্থ, ৩৮টি নাটক, ১৩টি উপন্যাস, ৩৬টি প্রবন্ধ ও অন্যান্য গদ্যসংকলন, ৯৫টি ছোটগল্প ও প্রায় দুই হাজার গান লিখেছেন কবিগুরু। একেঁছেন প্রায় দুই হাজার ছবি।

১৯১৩ সালে গীতাঞ্জলি কাব্যগ্রন্থের জন্য সাহিত্যে নোবেল পান রবীন্দ্রনাথ ঠাকুর। ১৯১৯ সালে জালিয়ানওয়ালাবাগ হত্যাকান্ডের প্রতিবাদে প্রত্যাখান করেন বৃটিশ সরকারের দেয়া নাইট উপাধি।

১৩৪৮ বঙ্গাব্দের ২২ শ্রাবণ অন্যলোকে কবির প্রস্থান দৈহিক বিনাশ মাত্র, আনন্দলোকে সত্য সুন্দরে বিরাজমান রবীন্দ্রনাথ ঠাকুর।

এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি