ঢাকা, সোমবার   ১৮ অক্টোবর ২০২১, || কার্তিক ২ ১৪২৮

প্রধানমন্ত্রীর সাম্প্রতিক বিদেশ সফর ও ঘোলাপানিতে মাছ শিকারিদের অপতৎপরতা

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল

প্রকাশিত : ১৬:০১, ৭ অক্টোবর ২০২১ | আপডেট: ১৬:০৩, ৭ অক্টোবর ২০২১

নিউ নরমাল পৃথিবীতে আবারো ধীরে ধীরে নরমাল হতে শুরু করছে সব কিছু। ধীরে ধীরে উন্মুক্ত হচ্ছে আকাশও। ঢাকা থেকে সরাসরি বিমান চলবে মালেতে, এ খবরে পর্যটনপিয়াসী আর দশজনের মতো আমার কলিজায়ও যে এক-আধটু নাচন ধরেনি তা স্বীকার না করে পারছি না। মালদ্বীপে আমার যাওয়া হয়ে ওঠেনি। ওই যে, ‘দেখা হয় নাই চক্ষু মেলিয়া, ঘর হতে শুধু দুই পা ফেলিয়া…’ টাইপ বিষয় আর কী। 

ওল্ড নরমাল দুনিয়ায় ভেবেছি, আজ যাব তো কাল, কিন্তু সেই যাওয়া আর হয়ে ওঠেনি। কাজেই আবার যখন ক্রমেই উন্মুক্ত আকাশ আর সরাসরি বিমানযাত্রার হাতছানি ঢাকা থেকে মালেতে, এবার আর সুযোগটা হাতছাড়া করতে আগ্রহী নই আমি অন্তত মোটেও। 

মালদ্বীপের কথা মনে হলেই চোখের সামনে ভেসে উঠে নীল নীল স্বচ্ছ জলরাশি আর স্বচ্ছতার বিশাল বিস্তার। মালদ্বীপে যাওয়া হলে অনেক কিছুই দেখার পরিকল্পনা আছে মাথার ভেতরে। মালদ্বীপের জেলেদের মাছ ধরার একটা অদ্ভুত কায়দা আছে। তারা সমুদ্রে ছিপ ফেলে আর ছিপ টানতেই মুহুর্তেই ওঠে আসে মাছ। টিভিতে দেখে দেখে মালদ্বীপের জেলেদের মাছ ধরার এই বিষয়টি আমার মাথায় এমনভাবে ঢুকে গেছে যে মালদ্বীপে একবার যেতে পারলে, জেলেদের সঙ্গে এভাবে মাছ শিকারে একবার আমার যেতে হবেই হবে।

সকালে খবরের কাগজে মালদ্বীপে চলমান সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের খবর পড়তে পড়তে এসব সাত-পাঁচ চিন্তা মাথায় ঘুরছিল। আর সঙ্গে ঘুরছিল আরেকটা চিন্তাও। প্রতিবেশি মলদেভিয়ানরা যখন স্বচ্ছ পানিতে মাছ শিকারে এতটাই পারঙ্গম, তখন আমাদের এখানে ঘোলা পানিতে মাছ শিকারে আগ্রহীর সংখ্যা এত বেশি কেন? চিন্তাটা হঠাৎই মাথায় আসার কারণও অবশ্য একটা আছে। সদ্যই চলমান প্যান্ডেমিকের মধ্যে প্রথম বিদেশ সফর শেষে দেশে ফিরেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে আবারো বাংলায় ভাষণ দিয়ে তিনি গর্বিত করেছেন বাঙালি জাতিকে। অংশ নিয়েছেন একাধিক দ্বিপাক্ষিক ও গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক বৈঠকে। পাশাপাশি সম্মানিত হয়েছেন এসডিজি গোল অর্জনের পথে ঠিকঠাকমতো এগোতে থাকা বাংলাদেশকে সঠিক নেতৃত্ব দেওয়ার জন্য। এতে তিনি নিজে যত না সম্মানিত হয়েছেন, তার চেয়ে ঢের বেশি তিনি সম্মানিত করেছেন বাংলাদেশের সতেরো কোটি মানুষকে। অথচ মাননীয় প্রধানমন্ত্রীর এই আরেকটি সফল বিদেশ সফরকে কেন্দ্র করেও ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা কিছু কম দেখছি না।

প্রধানমন্ত্রী এই করোনাকালে বিদেশি বিমান সংস্থাকে টাকা না দিয়ে, দেশের টাকায়, দেশের বিমান চার্টার করে নিউ ইয়র্ক গিয়েছেন তা নিয়ে কোথায় প্রশংসার ঢেউ উঠবে, তা তো নয়ই, বরং নানাভাবে রটানো হচ্ছে তিনি নাকি ব্যাগভরে ধন-সম্পদ নিয়ে উড়াল দিয়েছিলেন! ভাবখানা এমন যে হেলসিংকি আর নিউ ইয়র্ক যেন সিলেট কিংবা চট্টগ্রামের মতো বাংলাদেশের দুটো শহর আর কী। মধ্যপ্রাচ্যের কোনো বাদশা যখন হাজারের ওপর সুটকেস নিয়ে বিদেশ সফরে যেয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে শিরোনাম হন, তখন তা এসব দুর্মূখদের চোখে পড়ে না। কিন্তু পানিটা ঘোলা করে মাছ শিকারের কোনো সুযোগও তারা ছাড়তে রাজি নন। আমি ইদানীং এ ধরনের ঘোলা পানির জেলেদের বিরুদ্ধে সচেতন মানুষদের মিডিয়ায় বলতে লিখতে দেখছি। আমি অবশ্য এটাও সমর্থন করি না। বরং বলা যায় এর আদৌ কোনো প্রয়োজন দেখি না। পাগলে তো বলবে কতকিছুই আর চতুষ্পদে খাবে আরো কতই কিছু।

তাই পাগল আর চতুষ্পদের পেছনে সময় দেওয়া সময়ের অপচয় ছাড়া অন্য কিছু হতে পারে না। আর এরপরও যারা এ ধরনের অপপ্রচারে একটু-আধটু সুড়সুড়ি বোধ করছেন, ভাবতে চাচ্ছেন, ‘বলাতো যায় না, হতেও তো পারে ডাল মে কুছ কুছ কালা’, তাদের বলব, এই ক’দিন আগেই প্রকাশিত পানামা পেপারসের প্রতিবেদনটি আরেকবার খুঁটিয়ে পড়ুন। দেখবেন হাজার চেষ্টায়ও তারা আমাদের আশার বাতিঘর, আমাদের মাননীয় প্রধানন্ত্রীর আয়বহির্ভূত একটি আনারও খোঁজ পায়নি দেশে কিংবা বিদেশে কোথাও। তাদের চেয়েও বড় ‘ঘোলা পানির মাছ শিকারি’ হাজার চেষ্টায়ও না পারতে বাধ্য হয়েই শেখ হাসিনাকে পৃথিবীর শীর্ষ তিনজন সৎ সরকার প্রধানের মধ্যে একজনের সার্টিফিকেট দিতে বাধ্য হয়েছে।

লেখক: বিভাগীয় প্রধান, ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়; আঞ্চলিক পরামর্শক, বিশ্ব স্বাস্থ্য সংস্থা-দক্ষিণ পূর্ব এশিয়া; সদস্য সচিব, সম্প্রীতি বাংলাদেশ।

এএইচএস//


** লেখার মতামত লেখকের। একুশে টেলিভিশনের সম্পাদকীয় নীতিমালার সঙ্গে লেখকের মতামতের মিল নাও থাকতে পারে।
Ekushey Television Ltd.

টেলিফোন: +৮৮ ০২ ৮১৮৯৯১০-১৯

ফ্যক্স : +৮৮ ০২ ৮১৮৯৯০৫

ইমেল: etvonline@ekushey-tv.com

Webmail

জাহাঙ্গীর টাওয়ার, (৭ম তলা), ১০, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

এস. আলম গ্রুপের একটি প্রতিষ্ঠান

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি