ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮ ১১:৫২:১৪

Ekushey Television Ltd.

প্রধানমন্ত্রী হজ কার্যক্রম উদ্বোধন করবেন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:১৬ এএম, ১১ জুলাই ২০১৮ বুধবার

ফাইল ফটো

ফাইল ফটো

রাজধানীর আশকোনার হজ ক্যাম্পে আসতে শুরু করেছেন হজযাত্রীরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বুধবার সকালে হজ কার্যক্রমের উদ্বোধন করবেন। এর পর তিনি ক্যাম্পে অবস্থানরত হজযাত্রীদের সঙ্গে মতবিনিময় করবেন।
প্রতি বছরই সৌদি আরব গমনের আগে হজযাত্রীরা আশকোনার হজ ক্যাম্পে কয়েক দিন অবস্থান করেন। তাদের ইমিগ্রেশন কার্যক্রম, বিমানের টিকিট, বোর্ডিং কার্ড গ্রহণ এবং সৌদি রিয়াল এন্ডোর্সমেন্টসহ যাবতীয় কার্যক্রম এখান থেকেই সম্পন্ন করা হয়। গতকাল মঙ্গলবার বিকেলে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান হজ ক্যাম্প পরিদর্শন করে হজযাত্রীদের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি বিভিন্ন বিষয়ে সংশ্নিষ্টদের দিকনির্দেশনা দেন। এবারের হজ নির্বিঘ্ন ও সুষ্ঠু হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।
প্রথম হজ ফ্লাইট শুরু হবে আগামী ১৪ জুলাই এবং চলবে ১৫ আগস্ট পর্যন্ত। এ বছর হজে যাবেন এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন যাত্রী। সরকারি ব্যবস্থাপনায় যাবেন ছয় হাজার ৭৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ জন।
হজব্রত পালনের জন্য গতকাল দেশের বিভিন্ন স্থান থেকে আশকোনা হজক্যাম্পে জমায়েত হতে শুরু করেছেন হজযাত্রীরা। প্রায় দুই হাজার হজযাত্রী গতকাল পর্যন্ত অবস্থান নেন। প্রত্যেকের সঙ্গে তিন থেকে সাতজন সঙ্গী রয়েছেন।
এদিকে হজক্যাম্পের ভেতরে বসানো হয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অফিস, বিভিন্ন ব্যাংকের বুথ, হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) অফিস ও মেডিক্যাল ক্যাম্পসহ হজের জন্য প্রয়োজনীয় সামগ্রীর বিভিন্ন রকমের দোকান ও খাবার হোটেল।
বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ বলেন, হজযাত্রীদের চেক-ইন, ইমিগ্রেশন, কাস্টমসসহ নানা আনুষ্ঠানিকতা প্রতিবারের মতো এবারও হজ ক্যাম্পেই সম্পন্ন করা হবে। তবে নিয়মিত ফ্লাইটের হজযাত্রীদের আনুষ্ঠানিকতা যথানিয়মে বিমানবন্দরে সম্পন্ন হবে। প্রত্যেক হজযাত্রী বিনামূল্যে ত্রিশ কেজি মাল বিমানে এবং কেবিন ব্যাগেজে সাত কেজি মাল সঙ্গে নিতে পারবেন। প্রত্যেক হজযাত্রীর জন্য ১০ লিটার জমজমের পানি ঢাকায় নিয়ে আসা হবে।
এসএ/

 

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি