ঢাকা, রবিবার   ০৮ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৪ ১৪২৬

Ekushey Television Ltd.

প্রযুক্তি হতে হবে পরিবেশ বান্ধব: পলক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩৬ ২৯ নভেম্বর ২০১৯

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় দেশের স্বার্থে কার্বন নিঃসরণ বন্ধ করতে হবে। এ লক্ষ্যে ব্যবহৃত যে কোন প্রযুক্তি হতে হবে পরিবেশ বান্ধব।

শুক্রবার (২৯ নভেম্বর) সন্ধ্যায় সিংড়া পৌরসভা প্রাঙ্গণে পৌরসভা পাবলিক ট্রান্সপোর্ট ও এম্বুলেন্স সার্ভিস ‘চলো’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জার্মানীর জিআইজেড-এর গ্লোবাল প্রতিযোগিতায় সিংড়া পৌরসভা শহরের পরিবহন ব্যবস্থার উন্নয়ন, আধুনিকীকরণ এবং গতিশীলতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্বের ১৩০টি শহর প্রকল্প দাখিল করে। সিংড়া পৌরসভা তৃতীয় স্থান অধিকার করে জিআইজেড এর এক কোটি টাকা অনুদান লাভ করে। এই অনুদান লব্ধ অর্থে পরিবেশ বান্ধব ফোর হুইলার চারটি ই-রিক্সা ও দুইটি ই-এম্বুলেন্স এবং ছয়টি থ্রি হুইলার ই-রিক্সা চালু করেছে। 

এই পরিবেশ বান্ধব পরিবহন ব্যবস্থা বাস্তবায়নে ১৫ জন চালক নিয়োগ দিয়েছে পৌরসভা কর্তৃপক্ষ। একটি বৈদ্যুতিক চার্জ পয়েন্ট ও কল সেন্টারও চালু করেছে।

সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস-এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নাটোরের অতিরিক্ত পুলিশ সুপার আকরামুল ইসলাম, জিআইজেড-এর ডেপুটি কান্ট্রি ডিরেক্টর ভেরেনা লাংগে, প্রোগ্রাম ম্যানেজার মাইকেল ফিনক ও টেকনিক্যাল এডভাইজর সাবাহ শামসি প্রমুখ।

প্রতিমন্ত্রী পলক বলেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের ফলে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির ফলে ক্ষতিগ্রস্থ দেশের তালিকায় আমাদের দেশ শীর্ষে। আমাদের ব্যবহৃত নতুন প্রযুক্তি জীবনকে সুন্দর ও সহজ করছে, পাশাপাশি অনেক ক্ষেত্রে তা পরিবেশ বান্ধব নয়। পরিবেশ বান্ধব প্রযুক্তি ব্যবহারে আমাদের সজাগ হতে হবে।

এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি