ঢাকা, মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১, || চৈত্র ৩০ ১৪২৭

প্রাতিষ্ঠানিক অনিয়ম-দুর্নীতি বন্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের সুপারিশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৬, ৪ মার্চ ২০২১

‘সরকারি প্রতিষ্ঠান কমিটির সভায় প্রশাসনের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে সব প্রাতিষ্ঠানিক অনিয়ম ও দুর্নীতি বন্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি আ. স. ম. ফিরোজের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, নারায়ন চন্দ্র চন্দ, মোঃ মাহবুব উল আলম হানিফ, মুহিবুর রহমান মানিক এবং নাহিদ ইজাহার খান সভায় অংশ গ্রহণ করেন।

সভায় জাতীয় শিক্ষানীতির আলোকে মাদ্রাসার সিলেবাস ও কারিকুলাম আধুনিকায়ণে গৃহীত পদক্ষেপ, মাদ্রাসার পরীক্ষা পদ্ধতির আধুনিকায়ণ ও নকল প্রতিরোধে গৃহীত ব্যবস্থাসমূহ নিয়ে আলোচনা করা হয়।

এছাড়া উগ্র সাম্প্রদায়িকতা প্রতিরোধ ও প্রতিকারে মাদ্রাসা শিক্ষক-ছাত্রছাত্রীদের সচেতনতা বৃদ্ধিতে গৃহীত পদক্ষেপ, মাদ্রাসার ম্যানেজিং কমিটি, গভর্নিং বডি, নির্বাহী কমিটি, এডহক কমিটি গঠন প্রক্রিয়া ও কমিটি সংক্রান্ত উদ্ভূত জটিলতা নিরসন নিয়ে আলোচনা করা হয়। পাশাপাশি মাদ্রাসার শিক্ষক-কর্মচারী নিয়োগ পদ্ধতি, প্রতিষ্ঠানিক অনিয়ম ও দুর্নীতির অভিযোগসহ এবং কমিটির সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় বাংলাদেশ মাদ্রসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষার বাংলা, ইংরেজি এবং গণিত বিষয়ের খাতা মাদ্রাসা শিক্ষক ব্যতীত অন্য ধারার শিক্ষকদের মাধ্যমে মূল্যায়ন করার জন্য সুপারিশ করা হয়।

সভায় মাদ্রাসা প্রতিষ্ঠার পূর্বে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অনুমোদন গ্রহণ এবং মাদ্রাসার প্রাত্যাহিক কাজ শুরুর পূর্বে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সঙ্গীত পরিবেশন বাধ্যতামূলক করার সুপারিশ করা হয়।

সভায় গভর্নিং বডির সভাপতি মনোনয়নে স্থানীয় সংসদ-সদস্যের সুপারিশ গ্রহণের নীতিমালা কঠোরভাবে অনুসরণ এবং এডহক কমিটি গঠনের প্রবণতা বন্ধ করার জন্য কমিটি সুপারিশ করে।

এছাড়া, একাদশ জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটির প্রথম বৈঠক থেকে দশম বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতির সমন্বয়ে প্রথম রিপোর্ট আসন্ন সংসদ অধিবেশনে উপস্থাপনের সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, বিভিন্ন সংস্থা-প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
সূত্র : বাসস
এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি