ঢাকা, বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৫ ১৪২৬

Ekushey Television Ltd.

বউ চুরির উৎসব!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৯ ৩ জানুয়ারি ২০২০

বউ চুরির উৎসব!

বউ চুরির উৎসব!

উৎসব করে বউ চুরি, নেই শাস্তি! শুনতে অবাক লাগলেও এমনই একটি অদ্ভুত উৎসব শতাব্দীর পর শতাব্দী ধরে পালন করে আসছে পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের যাযাবর পশুপালক উপজাতি ওডাআবে। যেখানে অন্যের বউকে চুরি করে থাকে পুরুষরা। তাই এই উৎসবের নাম 'বউ চুরির উৎসব'।

প্রতিবছর সেপ্টেম্বরে দেশটির বিভিন্ন মরুদ্যানে উৎসবটি পালিত হয়। টানা সাতদিন ধরে চলা এই উৎসবে অন্যের বউকে চুরি করার চেষ্টা করে পুরুষরা। এতে অংশ নেয় তাদের স্ত্রীরাও। পাশাপাশি চলে খাওয়া-দাওয়া ও নাচ গান। তবে উৎসবের দিনক্ষণ ও স্থান আগে থেকে ঠিক করা থাকে না। উৎসবের কিছুদিন আগে তা ঘোষণা করা হয়।

মূলত এই উৎসবের মাধ্যমে ওডাআবে সমাজের নারী-পুরুষরা একে অন্যের সঙ্গে সম্পর্ক ভাঙ্গার সুযোগ পান। বিভিন্ন ধর্মে এসব বিষয়ে আইনি ও সামাজিক জটিলতা থাকলেও ওই উপজাতির ক্ষেত্রে কোনও রাখঢাক নেই। গোষ্ঠীপতি শাসিত ওই সমাজে মেয়েরা বিয়ের আগে যে কোনও পুরুষের সঙ্গে সম্পর্কে জড়াতে পারে। এমনকি বিয়ের পরেও রাখতে পারে একাধিক স্বামী। এটিই তাদের জন্য সমাজ স্বীকৃত ও স্বাভাবিক ব্যাপার।

জানা যায়, ওডাআবে নামক ওই উপজাতির মানুষগুলো ছোট ছোট পরিবার নিয়ে এক একটি দল গঠন করে। তারপর প্রতিটি দলে বিভক্ত হয়ে সারাবছর মরুভূমির বিভিন্ন অঞ্চলে ঘুরে বেড়ায়। এরপর সেপ্টেম্বর মাস আসলে হাজার হাজার নারী-পুরুষ এক জায়গায় একত্রিত হয়ে পালন করে 'বউ চুরি উৎসব'। এটা তাদের মধ্যে এক ধরনের প্রতিযোগিতাও।

উপজাতিটির নারী ও পুরুষ তাদের শারীরিক সৌন্দর্য্য নিয়ে খুবই গর্ববোধ করে। এমনকি উৎসবের কয়েকমাস আগে থেকেই পুরুষরা প্রতিযোগিতার জন্য নিজেদের তৈরি করা শুরু করে। তারা মনে করে, পৃথিবীর সবচেয়ে সুদর্শন পুরুষ তারাই। তাই রূপচর্চার জন্য তারা সবসময় একটি আয়নাও সঙ্গে রাখে।

এনএস/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি