ঢাকা, বৃহস্পতিবার   ২৬ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

বঙ্গবন্ধুর নামে আন্তর্জাতিক পুরস্কার চালু করবে সরকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১০ ২ ফেব্রুয়ারি ২০২০

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- ফাইল ছবি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- ফাইল ছবি

বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কারের মতো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে আন্তর্জাতিক পুরস্কার চালু করছে সরকার। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এ আন্তর্জাতিক পুরস্কার চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে কাজও শুরু করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। সম্প্রতি এ-সংক্রান্ত সারসংক্ষেপ মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে এ বিষয়ে নীতিমালা প্রণয়ন ও সার্বিক বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠ প্রশাসন অনুবিভাগ) আ. গাফ্‌ফার খান বলেন, ‘শীঘ্রই বঙ্গবন্ধুর নামে আন্তর্জাতিক পুরস্কার সংক্রান্ত একটি কমিটি গঠন করা হবে। এরপর সেই কমিটি কোন দেশ বা ব্যক্তিকে এই পুরস্কার দেবে, কীভাবে দেবে সে বিষয়ে সিদ্ধান্ত নেবে। কোন ক্ষেত্রে অবদানের জন্য ও কত টাকা মূল্যের পুরস্কার দেওয়া হবে তাও নির্ধারণ করবে।’ 

এ জন্য জাতির পিতার নামে আন্তর্জাতিক পুরস্কার সংক্রান্ত একটি নীতিমালা তৈরি করা হবে বলে জানান তিনি।

আন্তর্জাতিক অঙ্গনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান স্মরণ করা, বাংলাদেশে স্বাধীনতা অর্জনে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য সংশ্লিষ্ট ব্যক্তি ও রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়া, সরকারের রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে আন্তর্জাতিক অংশগ্রহণ নিশ্চিত করাই এ পুরস্কারের মূল লক্ষ্য বলে মন্ত্রীপরিষদ বিভাগ সূত্রে জানা যায়। 

এ ছাড়া দেশে সারা বছর যেসব অনুষ্ঠান হবে, তাতে বিভিন্ন দেশের রাজনীতিবিদসহ বিশিষ্ট ব্যক্তিদের আমন্ত্রণ জানানো হবে।

এ ছাড়া বিভিন্ন ভাষায় বঙ্গবন্ধুর নির্বাচিত ভাষণ প্রকাশ ও প্রচার, বঙ্গবন্ধুর বিদেশ সফরের ওপর প্রামাণ্যচিত্র তৈরি এবং সমুদ্র বিজয়ের ওপর একটি আন্তর্জাতিক সেমিনার আয়োজনের সিদ্ধান্ত হয়েছে। এর পাশাপাশি বিদেশে অবস্থিত বাংলাদেশের ৭৭টি দূতাবাসে ২৬১টি অনুষ্ঠানের আয়োজন করা হবে।
এমএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি