ঢাকা, রবিবার   ২৯ মার্চ ২০২০, || চৈত্র ১৬ ১৪২৬

Ekushey Television Ltd.

বরেণ্য আবৃত্তিশিল্পী কাজী আরিফ `ক্লিনিক্যালি ডেড’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১২ ২৯ এপ্রিল ২০১৭ | আপডেট: ১২:১৭ ৩০ এপ্রিল ২০১৭

কাজী আরিফ

কাজী আরিফ

বরেণ্য আবৃত্তিশিল্পী, মুক্তিযোদ্ধা ও স্থপতি কাজী আরিফকে (৬৫) ক্লিনিক্যালি ডেড ঘোষণা করেছেন চিকিৎসকেরা। তিনি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। চিকিৎসকেরা শিল্পীর আত্মীয়স্বজন ও পরিবারকে জানিয়েছেন, তিনি ‘ক্লিনিক্যালি ডেড’।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস এসব কথা জানান।  গোলাম কুদ্দুস আরও জানান, ২৫ এপ্রিল মাউন্ট সিনাই সেন্ট লিওক্স নামের ওই হাসপাতালে কাজী আরিফের হৃদ্‌যন্ত্রে অস্ত্রোপচার করা হয়। এরপর তাঁর শারীরিক অবস্থা সংকটাপন্ন হয়ে পড়লে তাঁকে লাইফ সাপোর্টে রাখা হয়।

কাজী আরিফ বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের প্রতিষ্ঠাকালীন উদ্যোক্তাদের একজন। বাংলাদেশে আবৃত্তিচর্চা এবং আবৃত্তিশিল্পকে আধুনিক সংগঠিত রূপ দিতে কাজী আরিফ আশির দশকে অন্যতম ভূমিকা রেখেছিলেন। তাঁর উল্লেখযোগ্য আবৃত্তির অ্যালবাম ‘পত্রপুট’। আবৃত্তিশিল্পী প্রজ্ঞা লাবণীর সঙ্গে সেটি ছিল তাঁর দ্বৈত আবৃত্তি। প্রজ্ঞা লাবণী-কাজী আরিফ বাংলাদেশের প্রথম জনপ্রিয় হওয়া আবৃত্তিজুটি। সারা দেশ ঘুরে আবৃত্তির প্রশিক্ষণ দিয়েছেন সংগঠনগুলোতে। কাজী আরিফ জাতীয় বসন্ত উৎসব উদ্‌যাপন কমিটির সাধারণ সম্পাদক ছিলেন।

কাজী আরিফ ১৯৫২ সালের ৩১ অক্টোবর তৎকালীণ বৃহত্তর ফরিদপুরের রাজবাড়ীতে জন্মগ্রহণ করেন। তাঁর শিক্ষা ও বেড়ে ওঠা চট্টগ্রাম শহরে। উচ্চশিক্ষা গ্রহণ করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে। পেশায় স্থপতি এই গুণী একাধারে আবৃত্তিশিল্পী, লেখক ও মুক্তিযুদ্ধের সংগঠক। ১৯৭১ সালে এক নম্বর সেক্টরে মেজর রফিকুল ইসলামের কমান্ডে সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি