ঢাকা, শনিবার   ০৪ জুলাই ২০২০, || আষাঢ় ২০ ১৪২৭

Ekushey Television Ltd.

বাংলাদেশের মানুষের গড় আয়ু বেড়ে ৭২.৬ বছর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪১ ৩০ জুন ২০২০ | আপডেট: ১৬:৪৩ ৩০ জুন ২০২০

বাংলাদেশের মানুষের গড় আয়ু বেড়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো-বিবিএস জানিয়েছে, মানুষের আয়ু বেড়ে ৭২ দশমিক ৬ বছর হয়েছে। পরিসংখ্যান ব্যুরো পরিচালিত ‘মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিস্টিকস অব বাংলাদেশ (এমএসভিএসবি) ৩য় পর্যায়’প্রকল্পের মাধ্যমে পরিচালিত এক জরিপের ফলাফলে এ তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার (৩০ জুন) রাজধানীর আগারগাঁওয়ে বিবিএস এর সম্মেলন কক্ষে প্রকল্প পরিচালক একেএম আশরাফুল হক ওই জরিপের ফলাফল প্রকাশ করেন। এর আগে ২০১৮ সালের জরিপে বাংলাদেশের মানুষের প্রত্যাশিত গড় আয়ু পাওয়া গিয়েছিল ৭২ দশমিক ০৫ বছর।

আশরাফুল হক বলেন, এবারের জরিপেও নারীদের গড় আয়ু পুরুষের চেয়ে বেশি রয়েছে। জরিপে পুরুষের ক্ষেত্রে প্রত্যাশিত গড় আয়ু বেড়ে ৭১ দশমিক ১ বছর এবং নারীদের ৭৪ দশমিক ২ বছর হয়েছে। এর আগের জরিপে পুরুষের প্রত্যাশিত গড় আয়ু ছিল ৭০ দশমিক ৬ বছর; আর নারীদের ৭৩ দশমিক ৫ বছর।

সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের মানুষের প্রত্যাশিত গড় আয়ু ধারাবাহিকভাবেই বাড়ছে। শিশুমৃত্যুর হার কমে আসায় এবং দেশে জটিল রোগের চিকিৎসার সুযোগ বৃদ্ধি পাওয়াকে এর অন্যতম কারণ বলে মনে করেন বিশেষজ্ঞরা।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরীর উপস্থিতিতে জরিপ প্রতিবেদন প্রকাশ করা  হয়।

এসি

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি