ঢাকা, শনিবার   ২৩ জানুয়ারি ২০২১, || মাঘ ৯ ১৪২৭

বাংলাদেশে বিনিয়োগ করতে চায় ফিনল্যান্ড: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১৮:৩৮, ৯ জুন ২০১৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ফিনল্যান্ডের সরকার ও ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছেন। বিনিয়োগের সম্ভাব্যতা যাচায়ে তাদের একটি প্রতিনিধি দল শীঘ্রই বাংলাদেশে আসছে। রোববার গণভবনে ত্রিদেশীয় সফর পরবর্তি এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ফিনল্যান্ডের রাষ্ট্রিপতির সাথে আলোচনার বিভিন্ন বিষয় তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ফিনল্যান্ডকে বিনিয়োগের জন্য আহ্বান করেছি। তারা আইসিটিতে বেশ অভিজ্ঞ। বিনিয়োগের বিষয়ে তাদের সাথে আলোচনা হয়। তাদের মধ্যেও বিনিয়োগের বিষয়ে বেশ আগ্রহ দেখেছি। খুব শিগগির-ই তাদের একটি প্রতিনিধি দল বাংলাদেশে আসবে। তাদের যে যে বিষয়ে বিনিয়োগের আগ্রহ ও অভিজ্ঞতা আছে- সে বিষয়গুলোতে বিনিয়োগ করতে আমার সহযোগীতা করব।

১২ দিনের সরকারি সফরের বিষয়ে দেশবাসীকে অবহিত করতে রোববার বিকেল ৫টার কিছু পরে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সংবাদ সম্মেলনে আসেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার (৮ জুন) সকালে দেশে ফেরেন। তাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট শনিবার সকাল ১০টা ৫৫ মিনিটের দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কি থেকে কাতার এয়ারলাইনসের একটি বিমান স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যা ৬টায় প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীদের নিয়ে কাতারের রাজধানী দোহার উদ্দেশে হেলসিঙ্কি আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

বিমানটি কাতারের স্থানীয় সময় রাত ১১টা ৫০ মিনিটে দোহা হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। দোহায় যাত্রা বিরতির পর প্রধানমন্ত্রী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইটে শনিবার ভোরে ঢাকার উদ্দেশে যাত্রা করেন।

এই সফরে ২৮ মে জাপানের উদ্দেশে রওনা হয়েছিলেন প্রধানমন্ত্রী। টোকিওতে ‘দ্য ফিউচার অব এশিয়া’ সম্মেলনে যোগ দেয়ার পাশাপাশি জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন তিনি।

প্রধানমন্ত্রীর সফরে বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পে অর্থায়নের জন্য জাপানের সঙ্গে আড়াইশ কোটি ডলারের উন্নয়ন সহায়তা চুক্তি হয়।

জাপান সফর শেষে ওআইসির চতুর্দশ সম্মেলনে যোগ দিতে ৩০ মে শেখ হাসিনা সৌদি আরবে যান। সম্মেলনে অংশ নেওয়ার পর ওমরাহ পালন করেন তিনি, জিয়ারত করেন মহানবীর (স.) রওজা। সৌদি আরব থেকে গত ৩ জুন ফিনল্যান্ড যাত্রা করেন প্রধানমন্ত্রী।

এমএস/আরকে


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি