ঢাকা, শুক্রবার   ২৪ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ৮ ১৪২৮

বাংলাদেশ-যুক্তরাজ্য ৫০তম বার্ষিকী : লন্ডনে মোমেন-রাব বৈঠক কাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৫, ১ সেপ্টেম্বর ২০২১

ব্রেক্সিট-উত্তর কোভিড-পরবর্তী নতুন কৌশলগত অংশীদারিত্ব লক্ষ্য ঠিক করার পাশাপাশি বাংলাদেশ-যুক্তরাজ্যের কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উপলক্ষ্যকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাবের মধ্যে বৃহস্পতিবার পূর্ব-নির্ধারিত আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে।

যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশী হাই কমিশনার সাঈদা মুনা তাসনিম এর উদ্ধৃতি দিয়ে লন্ডন থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। এতে বলা হয়, ‘আমাদের বন্ধু-প্রতিম দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উপলক্ষ্যে লন্ডনে প্রথমবারের মত বাংলাদেশ ও যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রীদের মধ্যে বৈঠকটি অনুষ্ঠিত হতে যাচ্ছে।’

তিনি আরো বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই সফরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এর মাধ্যমে নভেম্বরের গোড়ার দিকে যুক্তরাজ্যের সভাপতিত্বে গ্লাসকোতে আসন্ন সিওপি২৬ এ বাংলাদেশের জন্য সিভিএল সভাপতিত্বে উচ্চ পর্যায়ের অংশীদারিত্বের জন্য সুযোগ সৃষ্টি করবে।’ 

বাংলাদেশী দূত আরো বলেন, ‘দুই মন্ত্রীর মধ্যে এই আলোচনায় রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানো ও আঞ্চলিক নিরাপত্তার বিষয় দুটিও স্থান পাবে।’

পররাষ্ট্রমন্ত্রী এই বৈঠকে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর সাথে ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্যিক সম্পর্ক ও বাংলাদেশ-যুক্তরাজ্য নতুন অর্থনৈতিক অংশীদারিত্ব থেকে শুরু করে কোভিড-পরবর্তী ভ্যাকসিন সহযোগিতা এবং যুক্তরাজ্যের ভ্রমণ লাল তালিকা থেকে বাংলাদেশের নাম তুলে নেয়া পর্যন্ত দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন।

মুনা বলেন, ‘ভবিষ্যতে বাংলাদেশ থেকে দক্ষ পেশাজীবীদের কাজের সুযোগের বিষয়টিও আলোচনায় প্রাধান্য পাবে।’

বুধবার হিথরো বিমানবন্দরে পৌঁছানোর পর পররাষ্ট্রমন্ত্রীকে সেখানে অভ্যর্থনা জানান হাই কমিশনার সাঈদা মুনা তাসনিম। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর সাথে এই দ্বিপক্ষীয় বৈঠক ছাড়াও ড. মোমেন সিওপি২৬ প্রেসিডেন্ট-ডেজিগনেট অলোক শর্মার সাথে ৯ ডাউনিং স্ট্রিটে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। পররাষ্ট্রমন্ত্রী অলোকের সাথে সিওপি২৬ এর বাংলাদেশের এজেন্ডা, বিশেষ করে ক্ষয়ক্ষতি এবং বাংলাদেশের সভাপতিত্বে প্রস্তাবিত সিভিএফ-সিওপি২৬ নেতৃবৃন্দের সম্মেলন নিয়ে আলোচনা করবেন।

আনুষ্ঠানিক বৈঠকগুলো ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় থিংক ট্যাংক চাথাম হাউসে বাংলাদেশ হাই কমিশন ও চাথাম হাউসের যৌথ আয়োজিত ‘ফোরজিং এ সিভিএফ-সিওপি২৬ ক্লাইমেট সোলিডারিটি’ শীর্ষক এক আলোচনা সভায় বক্তব্য রাখবেন। এই অনুষ্ঠানে মালদ্বীপের স্পিকার ও সাবেক প্রেসিডেন্ট এবং সিভিএফ থিম্যাটিক অ্যাম্বাস্যাডর ফর অ্যাম্বিশন মোহাম্মদ নাশিদ যোগ দিবেন। আলোচনা অনুষ্ঠানটিতে এছাড়াও বেশ কয়েকজন সিভিএফ এম্বাস্যাডোর, হাই কমিশনার ও জলবায়ু বিশেষজ্ঞ অংশ নিবেন।

ড. মোমেন ব্রিটিশ চেম্বার অব কমার্স, লন্ডন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিলসহ ব্রিটিশ ও ব্রিটিশ বাংলাদেশ চেম্বারের সাথে একটি উচ্চ পর্যায়ের ব্যবসায় আলোচনা ‘বাংলাদেশ-ইউকে এ্যট ফিফটি : টুওয়ার্ডস এ পোস্ট-বেক্সিট, পোস্ট-কোভিড ইকোনোমিক ভিশন’ এর উপর মূল বক্তব্য রাখবেন।
সূত্র : বাসস
এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি