ঢাকা, রবিবার   ১৫ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ১ ১৪২৬

Ekushey Television Ltd.

বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে সম্মেলন শুরু আজ

প্রকাশিত : ০৮:৪৬ ১২ জুন ২০১৯ | আপডেট: ১৩:০৬ ১২ জুন ২০১৯

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন শুরু হচ্ছে আজ বুধবার। রাজধানীর পিলখানায় বিজিবি সদর দপ্তরে দুপুর পৌনে ১২টায় শুরু হবে এ সম্মেলন।

বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলামের নেতৃত্বে ২৪ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল এবং বিএসএফ মহাপরিচালক শ্রী রজনী কান্ত মিশ্রার নেতৃত্বে ১০ সদস্যের ভারতীয় প্রতিনিধি দল এতে অংশ নেবেন। আগামী ১৫ জুন যৌথ আলোচনার দলিল স্বাক্ষরের মধ্য দিয়ে শেষ হবে সীমান্ত সম্মেলন।

বিজিবির জনসংযোগ কর্মকর্তা মুহম্মদ মোহসিন রেজা জানান, সম্মেলনের আলোচ্য বিষয়ের মধ্যে রয়েছে সীমান্তপথে বাংলাদেশে ফেনসিডিল, গাঁজা, মদ, ইয়াবা, ভায়াগ্রা, সেনেগ্রা ট্যাবলেটসহ অন্যান্য মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান ঠেকানো; সীমান্তে নিরস্ত্র বাংলাদেশি নাগরিকদের হত্যা বা আহতের ঘটনা শূন্যে নামিয়ে আনা; অস্ত্র-গুলি ও বিস্ম্ফোরক দ্রব্য পাচার বন্ধ করা, বাংলাদেশি নাগরিকদের ধরে নিয়ে যাওয়া বা আটক করা এবং অবৈধ অনুপ্রবেশ ও বাংলাদেশ-ভারত সীমান্ত দিয়ে মিয়ানমারের নাগরিকদের সীমান্ত অতিক্রম বন্ধে যৌথ প্রচেষ্টা। এ ছাড়া মুহুরিরচর এলাকায় স্থায়ী সীমান্ত পিলার নির্মাণ, উভয় দেশের সীমান্ত নদীর তীর সংরক্ষণ কাজ, সীমান্তের দেড়শ` গজের মধ্যে উন্নয়নমূলক নির্মাণ কাজ এবং উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক যোগাযোগ ও বিরাজমান সৌহার্দ্য বাড়ানো নিয়েও আলোচনা হবে।

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি