ঢাকা, মঙ্গলবার   ০২ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

Ekushey Television Ltd.

বিশেষ ফ্লাইটে নাগরিকদের ফেরাচ্ছে যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৩ ২৯ মার্চ ২০২০ | আপডেট: ১৭:৩২ ২৯ মার্চ ২০২০

করোনাভাইরাস থেকে সতর্কতা হিসেবে বেশ ক’জন আমেরিকান নাগরিককে আগামীকাল সোমবার ফিরিয়ে নিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, একটি বিশেষ ফ্লাইটে কাল সকালে স্বেচ্ছায় ফিরতে আগ্রহীরা যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওয়ানা হবেন। 

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র আজ রবিবার বলেন, কেবল বাংলাদেশ নয়, সারা বিশ্বের বিভিন্ন প্রান্তে অবস্থানরত আমেরিকানদের মধ্যে যারা যুক্তরাষ্ট্রে ফিরতে আগ্রহী তাদের ফিরিয়ে নেওয়া হচ্ছে। অন্য দেশ থেকেও আমেরিকানরা ‘চার্টার’ ফ্লাইটে যুক্তরাষ্ট্রে ফিরছেন।

তিনি বলেন, এটি একটি সাময়িক ব্যবস্থা। বৈশ্বিক পরিস্থিতির যখন উন্নতি হবে তখন তারা আবার ফিরে আসবেন। কত জন আমেরিকান ফিরছেন সে বিষয়ে জানতে চাইলে যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র কোনো সুনির্দিষ্ট সংখ্যা জানাননি। 

তিনি বলেন, ফ্লাইটটিতে যাত্রী আসন সংখ্যা পূর্ণ থাকবে। ফ্লাইটের আসন সংখ্যা কত সে বিষয়েও তিনি কিছু জানাননি। তবে বাংলাদেশে যুক্তরাষ্ট্র দূতাবাস বন্ধ হচ্ছে না এবং কনস্যুলার সেকশন আমেরিকানদের জন্য ২৪/৭ খোলা থাকছে বলে জানান তিনি।

এর আগে শনিবার ঢাকায় মার্কিন দূতাবাস এক বার্তায় জানিয়েছে, বিশেষ চার্টার্ড ফ্লাইটটি সোমবার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা হবে। ওই বার্তায় বলা হয়, ঢাকা থেকে দোহা ওয়াশিংটন ডিসির ডালেস ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে যাবে ওই ফ্লাইট। দোহাতে বিমানের মধ্যেই থাকবেন যাত্রীরা।

বিশেষ ফ্লাইট চূড়ান্ত করা নিয়ে শনিবার বিকালে বাংলাদেশে থাকা মার্কিন নাগরিকদের সঙ্গে ভার্চুয়াল টাউন হলে মিলিত হয়েছিলেন ঢাকায় দেশটির রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

এদিকে ঢাকায় থেকে লন্ডন ও ম্যানচেস্টারে বাংলাদেশ বিমানের ফ্লাইট বন্ধের ঘোষণা আসার পর নাগরিকদের বুকিং পিছিয়ে নেওয়ার পরামর্শ দিয়েছে ঢাকায় ব্রিটিশ হাই কমিশন।

শনিবার বাংলাদেশে অবস্থানরত ব্রিটিশ নাগরিকদের উদ্দেশ্যে এক ভিডিও বার্তায় হাই কমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন বলেন, ”নিশ্চিত হয়ে নিন যে যদি স্থগিত হওয়া ফ্লাইটে ইতোমধ্যে আপনার বুকিং থাকে তবে যেন আপনাকে ৭ এপ্রিল থেকে আবার চালু হওয়া সেই ফ্লাইটগুলোতে পুনরায় বুকিং দেওয়া হয়।”

তিনি বলেন, “২৭ মার্চ বাংলাদেশ সরকার এবং বিমান এয়ারলাইনস যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে বিমান চলাচল স্থগিত করার ঘোষণা দেয়। তবে তারা এও ঘোষণা দিয়েছেন যে, এই ফ্লাইটগুলো ৭ এপ্রিল থেকে পুনরায় চালু করার পরিকল্পনা তাদের রয়েছে।”

আরকে//
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি