ঢাকা, শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪

বিশ্বের ৮০০ কোটি মানুষের ৭ হাজার ভাষা (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৫, ২ ফেব্রুয়ারি ২০২৪

বিশ্বের ৮০০ কোটি মানুষের ৭ হাজার ভাষা। মানব সভ্যতার বৈপ্লবিক উত্থানের অন্যতম কারণ ভাষা। স্বাভাবিকভাবে প্রশ্ন জাগে, ভাষার উৎপত্তি কবে? আর মানুষের এতো ভাষা সৃষ্টির কারণই বা কি?

সবচেয়ে পুরোনো ভাষার নাম জানতে চাইলে ব্যাবিলনীয় কিংবা মিশরীয় ভাষার কথা শোনা যায়। কিন্তু প্রকৃত উৎস যদি খুঁজে দেখতে হয় তাহলে অন্তত ৫০ হাজার বছর পেছনে ফিরে যেতে হবে। 

প্রত্নতাত্তিকদের ধারণা, আধুনিক ভাষার সুচনা হয় অস্ট্রেলিয়ায় হোমো সেপিয়ান্সদের বসতি স্থাপনের মধ্য দিয়ে। মানুষের বিবর্তনের সাথে জড়িয়ে আছে ভাষার ইতিহাস।

ভাষা বিজ্ঞানীদের মতে গ্রিক, ইংরেজি, আরবি, ফার্সি, হিন্দি ও বাংলার মতো বর্তমানে বহুল প্রচলিত প্রায় সব ভাষা মূলত ইন্দো-ইউরোপীয় ধারা থেকে বিকাশ লাভ করেছে। 

লেখক ও গবেষক অধ্যাপক ড. রতন সিদ্দিকী বলেন, " পৃথিবীর প্রথম ভাষা হিসেবে ধারণা করা হয় ইন্দো ইউরোপীয় ভাষাকে। সেই ভাষাই পরবর্তী পর্যায়ে এই জনগোষ্ঠী যখন দুটি জায়গায় বিভক্ত হয়েছে তখন ভাষার দুটি বিভক্তি হয়ে যায়। সেই দুই ভাষা থেকে আজ হাজার হাজার ভাষার উৎপত্তি হয়েছে।

ইন্দো ইউরোপীয় ভাষা পরিবারের প্রায় ১০টি শাখায় ভর করে বিকশিত হয় অসংখ্য ভাষা। সেই সাথে মানুষের স্বরতন্ত্র, ভৌগলিক ও আর্থসামাজিক অবস্থানের কারণে ভাষায় এতো বৈচিত্র্য।

অধ্যাপক ড. রতন সিদ্দিকী জানান, প্রধানত মানুষ যে এলাকায় বসবাস করেছে সেই অঞ্চলের প্রকৃতি এবং ভৌগলিক আবহের সঙ্গে সামঞ্জস্য করে কথা বলার ভাষা ব্যবহার উপযোগী করেছে।   

তবে বিশ্ব জুড়ে ভাষার ভিন্নতা থাকলেও সবার কাছে আপন মাতৃভাষাই সেরা ভাষা। 

এমএম//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি