ঢাকা, ২০১৯-০৭-১৬ ০:৪০:৪৬

বিশ্ব বাবা দিবস আজ (ভিডিও)

 প্রকাশিত: ১৩:০৩ ১৬ জুন ২০১৯  

বিশ্ব বাবা দিবস আজ। জন্মলগ্ন থেকে পরম মমতায় সন্তানকে ছায়ার মতো আঁকড়ে রাখেন, পৃথিবীর বুকে সন্তানকে মাথা উঁচু করে দাঁড়াতে শেখান বাবা। সন্তান আর বাবার এ সম্পর্কে কোনো দিবস দিয়ে বাঁধা সম্ভব নয়। তারপরও এই দিনে বাবাকে শ্রদ্ধা আর ভালোবাসা দেয় সন্তানরা। পৃথিবীর সব বাবা ভালো থাকুক এমন প্রার্থনাই থাকে সন্তানদের হৃদয়ে।

বাবা- পরম নির্ভরতার আরেক নাম। হাত ধরে এক পা এক পা করে সন্তানকে হাঁটতে শেখান যিনি। ভরসা ও ছায়া হয়ে আমৃত্যু সন্তানের পাশে থাকেন। বাবাকেই আদর্শ মনে করে পৃথিবীতে মাথা উঁচু করে বাঁচতে শেখে সন্তানরা।

আজেন্টিনার এই শিশুটি জীবনে কখনো হাঁটতে পারবে না এমনটাই বলে দেয় চিকিৎসকরা। তবে হাল ছাড়েনি বাবা। ছেলের জন্য নিজেই তৈরি করে হাঁটার মেশিন।

অভিবাসী আইনে আলাদা হয়েছিলো মেক্সিকোর এই বাবা ও সন্তান। তবে শেষ পর্যন্ত আইন তাদের আলাদা করতে পারেনি। সন্তানকে বুকে টেনে নিয়েছিলেন বাবা। 

আবার বাবা থেকেও নেই- এমনটাই ঘটেছে প্যালেস্টাইনের ছোট্ট শিশু মুনার জীবনে। ৪০ দিন বয়সের সময় রাজনৈতিক দ্বন্দ্বে ইসরায়েলে বন্দি হন বাবা। ৪০ বছরের জেল। ৫ বছর বয়সে প্রথম তার বাবার সঙ্গে দেখা।

মিয়ানমারে সহিংসতায় মা হারানো শিশুটিও ঠিক বুঝেছিলো বাবার কষ্ট।

ইতিহাস বলছে, ১৯০৮ সালের ৫ই জুলাই, আমেরিকার পশ্চিম ভার্জেনিয়ার ফেয়ারমন্টের গির্জায় প্রথম দিনটি পালিত হয়। আবার অনেকের মতে, বাবাকে ভালোবাসা থেকেই সনোরা স্মার্ট ডড নামের ওয়াশিংটনের সন্তান প্রথম দিবসটি পালনের কথা বলেন।

বাবাকে হারানোর কষ্ট কেবলমাত্র সন্তানই উপলদ্ধি করতে পারে। আবার সন্তানকে বাঁচাতে নিজের প্রাণ বলি দিতেও কার্পন্য করেন না  বাবা।

স্থান কাল ভাষা বদলালেও বদলায়না না এই মমতার টান।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

শিরোনাম