ঢাকা, বুধবার   ০৪ আগস্ট ২০২১, || শ্রাবণ ১৯ ১৪২৮

বৃক্ষরোপণ: চারা নির্বাচনের ক্ষেত্রে সতর্ক হওয়ার পরামর্শ (ভিডিও)

মফিউর রহমান

প্রকাশিত : ১৩:০৮, ২৯ জুন ২০২১ | আপডেট: ১৩:০৯, ২৯ জুন ২০২১

বর্ষার শুরু থেকে সারাদেশেই চলছে বৃক্ষরোপণ। এ সময়ে চারা নির্বাচনের ক্ষেত্রে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলেছেন, উপকূলে লবণাক্ত ও ঝড়সহিষ্ণু বৃক্ষ রোপণ করতে হবে। আর অন্য এলাকায় ফলদ, বনজ এবং ঔষুধি গাছের চারা লাগানোর পরামর্শ তাদের। পরিবেশের ভারসাম্য রক্ষায়, দেশি জাতের একই গাছের চারা না লাগিয়ে ভিন্ন ভিন্ন গাছের চারা লাগানোর কথা বলছেন তারা।

বর্ষা মৌসুম, গাছ লাগানোর উপযুক্ত সময়। তাই নার্সারিগুলোতে চারাগাছের সমাহার। ঘর ও বারান্দায় শোভা বর্ধনকারী গাছের চারার চাহিদা যেমন আছে, তেমনি উন্মুক্ত স্থানে রোপণ করার মতো চারার বিক্রিও ভালো। 

দেশের একেক এলাকায় একের জাতের গাছ ভালো হয়। তাই বৃক্ষ রোপণে বিবেচনায় নিতে হবে স্থান। 

বিশেষজ্ঞরা বলছেন, গ্রামের বসতবাড়িতে ফলদ, বনজ, ওষুধি গাছের চারা রোপণ করা উচিত। তবে ঘরের পাশে বেশি বড় গাছ না লাগানোই ভালো। চারা নির্বাচনের ক্ষেত্রেও সতর্ক হওয়ার পরামর্শ তাদের। 

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের হর্টিকালচার ডিপার্টমেন্টের অধ্যাপক ড. এ এফ এম জামাল উদ্দিন বলেন, গ্রামাঞ্চলে যেখানে এক্ষুনি সম্ভব সেসব জায়গায় বড় বড় গাছ আমরা লাগাই। যেগুলো আমাদেরকে অক্সিজেন দিবে, কার্ডন-ডাই অক্সাইড খেয়ে ফেলবে, আমাদেরকে ভালো রাখবে।

জাতীয় উদ্ভিদ উদ্যানের পরিচালক হক মাহবুব মোরশেদ বলেন, ফল পাওয়ার জন্য তাড়তাড়ি কলমের চারাটা লাগিয়ে ফেলি। যখনই কোন বনজ গাছ লাগাবো, তখন আমাকে খেয়াল রাখতে হবে সেটা যেন বীজের গাছ হয়। কারণ বীজের গাছের শেকড় অনেক নীচ পর্যন্ত যায়।

উপকূলে শুধু কেয়া গাছ না লাগিয়ে নারকেল, সুপারিসহ পাম জাতীয় গাছ বেশি বেশি লাগানোর পরামর্শ তাদের। 

ড. এ এফ এম জামাল উদ্দিন বলেন, উপকূলীয় এলাকায় ঝড়ঝাপটা থাকেই, এগুলো থেকে আমাদের দেশকে কিভাবে বাঁচানো যায় সেই ধরনের গাছগুলো যদি লাগানো যেতো তাহলে ভালো হতো।

হক মাহবুব মোরশেদ আরও বলেন, তাল, খেজুড় এই জাতীয় গাছগুলো ঝড়ের বেগটা অনেক কমিয়ে দেয়। এই ধরনের গাছগুলো উপকূলীয় এলাকার জন্য খুবই ভালো।
 
বজ্রপাতে প্রাণহানি রোধে সারাদেশে ব্যাপক হারে তালগাছ লাগানোর কথা বলছেন তারা।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বলেন, বজ্রপাত হচ্ছে, বিদ্যুৎ চমকাচ্ছে- তাতে অনেক মানুষ মারা যাচ্ছে। আমরা যদি সেখানে শুধু তালগাছ লাগিয়ে দিতাম, তাহলে বজ্রপাতে এত মানুষ মারা যেতো না। 

শহরের সড়কদ্বীপ অথবা ফুটপাথে অপেক্ষাকৃত ছোট জাতের গাছ লাগাতে হবে। 

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি