ঢাকা, রবিবার   ৩১ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

Ekushey Television Ltd.

বৃহস্পতিতে পানির সন্ধান: নাসা বিজ্ঞানী 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫০ ৩০ অক্টোবর ২০১৮

যুক্তরাষ্ট্রে মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার গবেষকরা দাবি করেছেন, বৃহস্পতির গ্রেট রেড স্পটে পানি রয়েছে। ‘গ্রেট রেড স্পটে’ বহুকাল ধরে একটি ঘূর্ণিঝড় চলছে। এই ঝড়ের ওপরে থাকা মেঘেই পানির সন্ধান পেলেন নাসার বিজ্ঞানীরা।       

জ্যোতিঃপদার্থবিজ্ঞানী গর্ডন বিজোরকারের নেতৃত্বে মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড থেকে টেলিস্কোপে বিজ্ঞানীরা বৃহস্পতির এই ‘গ্রেট রেড স্পট’ নিয়ে পরীক্ষা চালাচ্ছিলেন। সেখানে তাপ বিকিরণ খোঁজার সময় হঠাৎ টেলিস্কোপে জল কণার তরঙ্গদৈর্ঘ্যের সন্ধান পান বিজ্ঞানীরা। পানির সঙ্গে কার্বন মনো-অক্সাইডের সন্ধান পাওয়া গেছে।

ধারণা করা হচ্ছে, বৃহস্পতিতে সূর্যের চেয়েও দুই থেকে নয় গুণ অক্সিজেন রয়েছে সেখানে। অনেক দিন ধরেই এমন হিসাব-নিকাশে বৃহস্পতি গ্রহে পানি থাকার কথা বলে আসছিলেন বিজ্ঞানীরা। এবার বাস্তবে এর প্রমাণ মিলল। বৃহস্পতির মেঘে পানির সন্ধান পাওয়ার দাবি করেছেন বিজ্ঞানীরা।    

বিজোরকার এক বিবৃতিতে বলেন, বৃহস্পতির অনেক উপগ্রহে বরফ পাওয়া গেছে। তাই বৃহস্পতিতে পানি খুঁজে পাওয়া আশ্চর্যের কিছু নয়। বৃহস্পতির বিশাল মাধ্যাকর্ষণ শক্তির কারণে সেখানে পানি থাকাটা অসম্ভবের কিছুই নয়।

বিজোরকার বলেন, বৃহস্পতিতে থাকা পানি ও কার্বন মনো-অক্সাইড সন্ধান পাওয়ার পরে বিজ্ঞানীরা জানাচ্ছেন, সেই গ্রহে অনেক অক্সিজেন রয়েছে। তাই সেখানে পানিও রয়েছে।

নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির গবেষক স্টিভেন এম লেভিন জানান, বৃহস্পতিতে পানির আধিক্য জানার বিষয়টি গ্রহটির গঠন সম্পর্কে আমাদের জানতে সাহায্য করবে। গ্রহজুড়ে কতটা পানি আছে তা জানাও জরুরি। জুনো মহাকাশযান থেকে পাওয়া তথ্য যদি বিজ্ঞানীদের খুঁজে পাওয়া এ তথ্যকে সমর্থন করে, তবে পৃথিবীপৃষ্ঠ থেকে মহাকাশে পানির খোঁজ পাওয়ার নতুন দিগন্ত খুলে দেবে।

(সূত্রঃ প্রবাহ ডেস্ক, সূত্র:নাসা ও এনডিটিভি অনলাইন)

কেআই/এসি  

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি