ঢাকা, সোমবার   ০৬ এপ্রিল ২০২০, || চৈত্র ২৪ ১৪২৬

Ekushey Television Ltd.

ভাজাপোড়া খাবারে অকালমৃত্যু

প্রকাশিত : ২২:৪৬ ৭ মার্চ ২০১৯ | আপডেট: ২৩:১৩ ৭ মার্চ ২০১৯

অতিরিক্ত ভাজাপোড়া ও তৈলক্তি খাবার যে ক্ষতিকর, এ আর নতুন কিছু নয়। কমবেশি সবাই এটা জানেন। নতুন খবরটি হলো, এ ধরণের খাবার অকালমৃত্যুর জন্যে দায়ী! সম্প্রতি ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত একটি গবেষণায় উঠে এসেছে এ তথ্য। ৫০ থেকে ৭৯ বছর বয়সী এক লাখ মার্কিন নারীর ওপর ২০ বছর ধরে বড় পরিসরে পরিচালিত একটি গবেষণার ফলাফল এটি।

গবেষণায় বলা হয়েছে, এদের মধ্যে দৈনিক অন্তত একবার যারা ভাজাপোড়া খাবার খেয়েছেন তাদের অকালমৃত্যুর সম্ভাবনা অন্যদের তুলনায় বেড়ে গেছে শতকরা আট ভাগ।

চিকেন ফ্রাই এখন বিশ্বজুড়ে বেশ সহজলভ্য, সাশ্রয়ী ও লোভনীয় একটি খাদ্য। কখনো মূল খাবারের সাথে, কখনো-বা স্ন্যাক্স হিসেবে এটি রেস্ট্রুরেন্টে-বাড়িতে হরদম খেয়ে চলেছেন ছেলে-বুড়োসহ সব বয়সী মানুষ। আমাদের দেশেও একই অবস্থা। ফ্রাইড চিকেন এখন বহু পরিবারের শিশু-কিশোরদের নিত্যদিনের মেন্যু।

অথচ সাম্প্রতিককালে পুষ্টিবিদরা যত ধরনের খাবার নিয়ে গবেষণা চালিয়েছেন, তার মধ্যে সবচেয়ে প্রাণসংহারী রূপে চিহ্নিত করেছেন এই চিকেন ফ্রাইকে! অকালমৃত্যু ঘটাতে এটি নাকি অব্যর্থ। তারা বলছেন, যারা সপ্তাহে অন্তত একবার চিকেন ফ্রাই খেয়ে থাকেন তাদের অকালমৃত্যুর সম্ভাবনা বাড়ে শতকরা ১৩ ভাগ। এদের মধ্যে আবার ১২ জনই আক্রান্ত হতে পারেন হৃদরোগে।

কারণ হিসেবে গবেষকরা বলছেন, ফ্রাইড চিকেন অধিকাংশ সময়ই খাওয়া হয় রেস্ট্রুরেন্টে এবং সেখানে এতে মেশানো হয় অতিরিক্ত সোডিয়াম অর্থাৎ লবণ। উপরন্তু যে তেলে ভাজা হয় সেটা বেশিরভাগ ক্ষেত্রেই পূর্ব-ব্যবহৃত তেল। আর একই তেলে বার বার ফ্রাই করার ফলে যে- কোনো খাবারই হয়ে ওঠে চরম অস্বাস্থ্যকর।

মাছ ভাজাও তা-ই। ভাজা মাছ উল্টে বা সোজা, যেভাবেই হোক, না খেলেই ভালো। কুড়মুড়ে বা ক্রিসপি করে যারা মাছভাজি খান, তারা জেনে রাখুন-নিজের অকালমৃত্যুর সম্ভাবনা আপনি বাড়াচ্ছেন শতকরা ৭ ভাগ। আর হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে চলেছেন শতকরা ১৩ ভাগ পর্যন্ত।

সূত্র-কোয়ান্টাম বুলেটিন-টাইম, ১০ জানুয়ারি ২০১৯

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি