ঢাকা, শুক্রবার   ২৮ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৬ ১৪২৬

Ekushey Television Ltd.

ভারতে দুই বছর কারাভোগ শেষে দেশে ফিরল ১০ নারী

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ২২:৪৪ ২০ সেপ্টেম্বর ২০১৯

ভালো কাজের প্রলোভনে সীমান্তের অবৈধ পথে ভারতে পাচার হওয়া ১০ বাংলাদেশি নারী ভারতে দুই বছর কারাভোগ শেষে বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরলে।শুক্রবার সন্ধ্যার দিকে তাদেরকে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে ভারতীয় পুলিশ।ফেরত আসা এসব নারীদের বাড়ি নড়াইল,যশোর, সাতক্ষীরা, বরিশাল ও পিরোজপুর জেলার বিভিন্ন এলাকায়। 

বেনাপোল ইমিগ্রেশনের পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মহসিন হোসেন জানান,দুই বছর আগে বাংলাদেশি ১০ নারী ভালো কাজের প্রলোভনে পড়ে দালালের হাত ধরে ভারতে যায়। সেখানে বিভিন্ন বাসাবাড়িতে কাজ করার সময় সে দেশের পুলিশ তাদের আটক করে জেল হাজতে পাঠায়। দুই বছর কারাভোগ শেষে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের যোগাযোগের মাধ্যমে শুক্রবার তারা দেশে ফিরে আসে। ইমিগ্রেশন পুলিশ তাদের বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করেছে।

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মামুন খান জানান, ফেরত আসা নারীদের পরিবারের কাছে পৌঁছে দেওয়ার জন্য স্বরাস্ট্র মন্ত্রনালয়ের নির্দেশে কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে মানবাধিকার সংস্থা ‘রাইটস যশোরের’ কাছে রাতেই তাদের হস্তান্তর করা হয়েছে।

‘রাইটস যশোরের’ কোয়ার্ডিনেটর তৌফিকুজ্জামান জানান, দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগের মাধ্যমে স্বদেশ প্রত্যাবাসন প্রক্রিয়ায় তাদের ফেরত আনা হয়েছে।বেনাপোল পোর্ট থানার আনুষ্ঠানিকতা শেষ করে এদেরকে নিজস্ব শেল্টার হোমে রাখা হবে।এরপর তাদের পরিবারের সঙ্গে যোগাযোগ করে তাদের হাতে তুলে দেওয়া হবে।তারা যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চায় তবে তাদের আইনি সহায়তাও দেওয়া হবে বলে জানান তিনি।
কেআই/


 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি