ঢাকা, বুধবার   ০৮ জুলাই ২০২০, || আষাঢ় ২৪ ১৪২৭

Ekushey Television Ltd.

ভালোবাসার কথা জানালেন কণ্ঠশিল্পী লিজা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৩ ৩ অক্টোবর ২০১৭ | আপডেট: ২৩:১২ ৩ অক্টোবর ২০১৭

ক্লোজআপ ওয়ানের মুকুট জয়ী কণ্ঠশিল্পী লিজা। পুরো নাম সানিয়া সুলতানা লিজা। অসাধারণ গায়কী আর কণ্ঠশৈলীর মোহনীয় আবেশে অল্প সময়েই জায়গা করে নিয়েছেন শ্রোতাদের হৃদয়ে। একুশে টেলিভিশন অনলাইনের সঙ্গে একান্ত আলাপচারিতায় ভালোবাসার কথা জানালেন নতুন প্রজন্মের এই কণ্ঠশিল্পী। তাকে নিয়ে লিখেছেন- সোহাগ আশরাফ

           মেয়েটির ধ্যান-ধারণা সবই গান নিয়ে। ভাবনায়-কল্পনায় আর বাস্তবতায় সর্বদাই গানের ভুবনে ভেসে বেড়াতে ভালোবাসেন। শুদ্ধ সঙ্গীত সাধনার মাধ্যমে আদর্শ শিল্পী হওয়ার স্বপ্ন দেখেন প্রতিনিয়ত। তাই তো নিজের ভালোবাসার কথা বলতে গিয়ে লিজা একটা কথা স্পষ্ট করে বললেন, ‘আমার সব ভালোবাসা শ্রোতাদের জন্য। গান ভালোবাসি। আর সেই গানের শ্রোতাদের আরও বেশি ভালোবাসি।’

বলছি হালের জনপ্রিয় কন্ঠশিল্পী লিজার কথা। ৫ অক্টোবর (বৃহস্পতিবার) প্রকাশ পেতে যাচ্ছে তার ‘ভালোবাসি বলা হয়ে যাক’ গানটি। এতে লিজা নিজেই মডেল হিসেবে দর্শকদের সামনে হাজির হবেন। যা নিয়ে খুবই উচ্ছ্বসিত তিনি। ব্যতিক্রম এই মিউজিক ভিডিওতে দর্শক ভিন্ন আনন্দ উপভোগ করবেন। এমনটাই জানালেন লিজা।

লিজা জানান, গানটির কথা লিখেছেন ইশতিয়াক আহমেদ। সুর করেছেন বেলাল খান। ভিডিওটি নির্মাণ করেছে প্রেক্ষাগৃহ। আর এটি অডিও প্রযোজনা প্রতিষ্ঠান সিএমভির ইউটিউব চ্যানেলে অবমুক্ত করা হবে।

লিজা ২০০৮ সালে সঙ্গীত বিষয়ক রিয়েলিটি শো ক্লোজআপ ওয়ান তোমাকেই খুঁজছে বাংলাদেশ প্রতিযোগিতায় প্রথম হন। গানের ভূবনে যাত্রা শুরু প্রাথমিক বিদ্যালয়ে পড়াকালীন সময়ে এক শিক্ষিকার উৎসাহে। লিজা তখন পড়তেন গৌরীপুর পৌর মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে।

স্কুলের শিক্ষিকা রাবেয়া খানমের পরামর্শে বাবা তাকে ভর্তি করে দেন ‘গৌরীপুর সঙ্গীত নিকেতন’-এ। এখানে তিনি বছর তিনেক উচ্চাঙ্গ, পল্লী আর আধুনিক গান শিখেছিলেন। তারপর লিজা গান শিখেছেন ময়মনসিংহ শিল্পকলা একাডেমীর শিক্ষক আনোয়ার হোসেন আনুর কাছে। এই ওস্তাদজী তাকে শিখিয়েছেন ক্ল্যাসিক্যাল, আধুনিক গান। মিডিয়াতে তিনি যাত্রা শুরু করেন নতুন কুঁড়ি (২০০৪)- এ অংশগ্রহণের মাধ্যমে।

সেই থেকে গানের সাথেই আছেন হালের জনপ্রিয় এই সঙ্গীত শিল্পী। ২০১২ সালে লিজার স্বপ্নে যোগ হয় নতুন প্রাপ্তি। ওই সময়ই প্রকাশিত হয় লিজার প্রথম একক অ্যালবাম। অ্যালবামের নাম ‘তৌসিফ ফিচারিং লিজা পার্ট-১’। লিজার দ্বিতীয় অ্যালবাম ‘পাগলী সুরাইয়া’ বাজারে আসে ২০১৫ সালে। এছাড়া অগনিত মিক্সড এবং ডুয়েট অ্যালবাম, অসংখ্য প্লে-ব্যাক করার পাশাপাশি নিয়মিত স্টেজ শো করে যাচ্ছেন লিজা। আধুনিক, ক্ল্যাসিক্যাল, ফিল্ম স্কোর, ফিউশন, পপ, হিপহপ, রক- সব ধরনের গানই কণ্ঠে তুলে নিতে দেখা যাচ্ছে লিজাকে। অসংখ্য মিউজিক ভিডিওতেও পারফর্ম করতে দেখা গেছে তাকে।

লিজা যে শুধু শ্রোতাদের হৃদয়ে স্থান করে নিয়েছেন তা কিন্তু নয়। সিনিয়র অনেক সঙ্গীত তারকাদের মনেও জায়গা করে নিয়েছেন। তাইতো তার ‘ভালোবাসি বলা হয়ে যাক’ গানটি প্রকাশের আগে অনেকের শুভচ্ছা পেয়েছেন। ফেসবুকে ভিডিও ক্লিপস এর মাধ্যমে লিজার জন্য হাবিব ওয়াহিদ, অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা, গায়ক আসিফ আকবর, কণা অভিনন্দন জানান।

এ বিষয়ে লিজা বলেন, ‘আমার সৌভাগ্য আমি সকলের ভালোবাসা পাচ্ছি। সেই ভালোবাসা নিয়ে সব সময় নতুন ভাবে শ্রোতাদের সামনে আসতে চাই। নিজের ভালো কাজের মাধ্যমে শ্রোতাদের ভালোবাসা পেতে চাই সব সময়। সিনিয়র সহকর্মীরা আমাকে অনেক ভালোবাসেন, সব সময় উৎসাহ দেন। তাদের প্রতি আমি কৃতজ্ঞ।’ 

গানের প্রতি লিজার এই দুর্বলতা ইতিমধ্যে বেশ প্রশংসা কুড়িয়েছে। প্রশংসার পাশাপাশি বেশ কিছু পুরস্কারও তুলে নিয়েছেন নিজের ক্যারিয়ারের ঝুলিতে। দেশাত্মাবোধক গান গেয়ে ৩ বার জাতীয় পুরস্কার পেয়েছেন তিনি। ২০০৩ সালে অনুষ্ঠিত সারা দেশে জাতীয় শিশু পুরস্কারও ছিনিয়ে নেন। এরপর ২০১৬ দেশের গান এবং পল্লীগীতি- দুই ক্যাটাগরিতে স্বর্ণপদক এবং ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ আয়োজিত ইসলামিক গান গাওয়ার প্রতিযোগিতায় রৌপ্যপদক জিতেছিলেন লিজা।

//এআর


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি