ঢাকা, রবিবার, ২১ অক্টোবর, ২০১৮ ৭:৫৯:২০

Ekushey Television Ltd.

‘ভাষায় ভুল ব্যবহার মাতৃভাষাকে হত্যার শামিল’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৯ পিএম, ২২ এপ্রিল ২০১৮ রবিবার | আপডেট: ১০:৫১ পিএম, ২২ এপ্রিল ২০১৮ রবিবার

ভাষায় ভ্রান্ত ব্যবহার নিজ মাতৃভাষাকে হত্যার শামিল, আর ভাষার মধ্যে ইংরেজির ব্যবহার হীনম্মন্যতার পরিচায়ক বলে মন্তব্য করেছেন প্রখ্যাত সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী। তাই মাটি থেকে, মায়ের কাছ থেকে যে ভাষা আমরা শিখেছি, সেই মাতৃভাষার প্রতি আরও দরদী হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

শনিবার সন্ধ্যায় কাকরাইলের কোয়ান্টাম মেডিটেশন হলে কোয়ান্টাম ফাউন্ডেশন আয়োজিত বাংলা বাচন পরিশীলন কর্মশালা সম্পন্নকারীদের সনদ বিতরণী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি আরও বলেন, ভাষা হচ্ছে নিজেকে প্রকাশের মাধ্যম। আমাদের মাটি থেকে, মায়ের কাছ থেকে যে ভাষা আমরা শিখেছি, সেই মাতৃভাষার প্রতি আরও দরদী হতে হবে। শুদ্ধভাবে ভাষাকে রপ্ত করতে হবে। আর এজন্যে পারিবারিক এবং বাহ্যিক পরিবেশের সর্বত্রই নিয়মিত বাচন চর্চার প্রয়োজন।’

সত্যিকারের বাঙালি বা বাংলাভাষী মানুষ হতে হলে বাংলাকে চর্চা করতে হবে জানিয়ে তিনি বলেন, ‘ভাষাকে অনুশীলন করতে হবে। আমরা যেকোনো ধর্মের হতে পারি, বর্ণের হতে পারি বা যেকোনো দলের হতে পারি কিন্তু আমরা যখন ভাষা বিনিময় করি তখন সেই মাধ্যম কিন্তু বাংলা। তাই বাংলা ভাষাকে চর্চা করতে হবে। আমাদের ছেলেমেয়েদেরকে শুদ্ধ বাংলা শেখাতে হবে’।

কোয়ান্টাম ফাউন্ডেশনের পরিচালক সমন্বয় মিসেস সুরাইয়া রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন কোয়ান্টাম ফাউন্ডেশন মিডিয়া সেলের আহ্বায়ক মোহাম্মদ মাহমুদুজ্জামান ও নাট্য ও বাচন প্রশিক্ষক মো. গোলাম সারোয়ার। অনুষ্ঠানে বাচন কোর্স সম্পন্নকারী দুই শতাধিক ব্যক্তিকে সনদ বিতরণ করা হয়। বাচন কোর্স সম্পন্নকারী উম্মে সালমা মৌসুমী কোর্স সম্পর্কে তার অনুভূতি বর্ণনা করেন।

উল্লেখ্য, ২০০৩ সাল থেকে শুরু করে এপ্রিল ২০১৮ পর্যন্ত কোয়ান্টাম ফাউন্ডেশনের বাংলা বাচন পরিশীলন কর্মশালার ৪৭টি আবর্তনে প্রায় ২০০০ জন অংশগ্রহণকারী কর্মশালাটি সম্পন্ন করেছেন।

এমজে/

 

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি