ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

Ekushey Television Ltd.

মঙ্গলে ‘মৌমাছি’ পাঠানোর পরিকল্পনা নাসার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৯ ২৪ এপ্রিল ২০১৮

মৌমাছির ব্যাপারে আমরা কল্পনাপ্রবণ হতে পারি। কিন্তু নাসা এই ব্যাপারে সিরিয়াস। আন্তর্জাতিক গণমাধ্যম কিউরিওসিটি.কম জানাচ্ছে, মঙ্গল গ্রহে অভিযানকে আরো সহজ এবং বেশিমাত্রায় ফলদায়ী করতে ‘মৌমাছি’-দের কথাই ভাবছেন নাসা।

সংস্থাটি যেসব মৌমাছি পাঠানোর কথা ভাবছেন সেগুলো জীবন্ত নয়। এরা সবই রোবট এবং ড্রোন। একটি রোভার থেকে এই ড্রোনগুলিকে ছেড়ে দেওয়া হবে মঙ্গলের পর্যাবরণে। পরে তারা ছড়িয়ে পড়বে লাল গ্রহের কোনায় কোনায়।

এই ‘মৌমাছি’-দের নাম দেওয়া হয়েছে ‘মার্সবি’। প্রতিটি মার্সবি তার ভিতরে থাকা অসংখ্য ছোট ছোট সেন্সর দিয়ে মঙ্গলের পরিবেশ সম্পর্কে তথ্য সংগ্রহ করবে। মূলত মঙ্গলের আবহাওয়া সম্পর্কে খুঁটিনাটি তথ্য সংগ্রহই হবে মার্সবি-দের উদ্দেশ্য।

ইতিপূর্বে কিউরিওসিটি রোভার জানিয়েছিল, মঙ্গলে মিথেনের মতো গ্যাসের অস্তিত্ব রয়েছে। আপাতত মিথেনের সন্ধানই হবে মার্সবিদের কাজ। মিথেনের পরিমাণ সঠিক ভাবে জানা গেলেই বিজ্ঞানীরা মঙ্গলে প্রাণের অস্তিত্ব নিয়ে ভাবতে পারবেন, এমনটাই জানিয়েছে নাসা।

সারাদিন উড়ে বেড়িয়ে মার্সবির দল সত্যিকারের মৌমাছির মতোই তাদের ‘মৌচাক’ রোভারে ফিরে আসবে। সেখানেই স্বয়ংক্রিয় পদ্ধতিতে তাদের রিচার্জ সম্পন্ন হবে বলেও জানিয়েছে নাসা। সূত্র: এবেলা

 

আর


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি