ঢাকা, রবিবার   ২৯ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৫ ১৪২৭

Ekushey Television Ltd.

মধ্যরাত থেকে ইলিশ ধরা শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৯ ২৩ জুলাই ২০২০

আজ বৃহস্পতিবার মধ্যরাত থেকে নদী-সাগরে ইলিশ ধরার ওপর সব ধরনের বিধিনিষেধ থাকছে না। আগামী সেপ্টেম্বরের শেষ সপ্তাহ পর্যন্ত আড়াই মাস নির্বিঘ্নে ইলিশ আহরণের সুযোগ পাবেন জেলেরা। সে হিসাবে আড়াই মাসের জন্য শুরু হচ্ছে ইলিশের ভরপুর মৌসুম। সীমিত সময়ের এ সুযোগটুকু কাজে লাগাতে উপকূলের জেলেপাড়ায় চলছে ব্যাপক প্রস্তুতি।

যদিও এবার প্রশাসন করোনা সংকট মোকাবিলায় ব্যস্ত থাকার সুযোগে নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইলিশ নিধনের অভিযোগ রয়েছে উপকূলের জেলেদের বিরুদ্ধে। 

বিভিন্ন সূত্র জানিয়েছে, সাগরে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা অনেকটাই ছিল অকার্যকর। স্থানীয় প্রশাসনের সঙ্গে অনৈতিক চুক্তির বিনিময়ে ইলিশ নিধনে সাগরে যাওয়ার সুযোগ পেয়েছেন জেলেরা।

মৎস্য অধিদপ্তরের বিভাগীয় উপ-পরিচালক আজিজুল হক বলেন, ‘গত ২০ মে থেকে শুরু হওয়া গভীর সমুদ্রে সব ধরনের মাছ আহরণে ৬৫ দিনের নিষেধাজ্ঞা আজ বৃহস্পতিবার মধ্যরাতে শেষ হবে।’

মৎস্য অধিদপ্তরের দেওয়া হিসাব-নিকাশ অনুযায়ী, ইলিশের প্রজনন বৃদ্ধি নিশ্চিত করতে প্রতিবছর সেপ্টেম্বরের শেষ সপ্তাহ থেকে পরের বছরের ২৩ জুলাই পর্যন্ত বিভিন্ন মেয়াদের বিধিনিষেধে আটকে থাকে নদী-সাগরে নির্বিঘ্নে ইলিশ আহরণ।

উল্লেখ্য, নদনদী পানিতে পরিপূর্ণ এবং গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলে জেলেদের জালে ইলিশ বেশি ধরা পড়ে। প্রাকৃতিক এ নিয়মটি মৎস্য বিশেষজ্ঞরাও জোরালোভাবে বিশ্বাস করেন। 
এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি