ঢাকা, মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৩ ১৪২৬

Ekushey Television Ltd.

মুজিববর্ষে ফেনীর ৬টি গ্রামকে ‘স্মার্ট লাইভস্টক ভিলেজ’ গড়ার উদ্যোগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৫ ২১ জানুয়ারি ২০২০ | আপডেট: ১০:৫৫ ২২ জানুয়ারি ২০২০

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে জেলার ছয়টি গ্রামকে ‘স্মার্ট লাইভস্টক ভিলেজ’ হিসেবে গড়ে তোলার উদ্যোগ নিয়েছে জেলা প্রাণীসম্পদ কার্যালয়।

সোমবার জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মো. আনিসুর রহমান একথা বলেন। খবর বাসসের

জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা বলেন, মৎস ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের ‘মুজিববর্ষ’ বাস্তবায়নের কর্মপরিকল্পনা অনুযায়ি ফেনী জেলার ছয়টি উপজেলার বাছাইকৃত ছয়টিগ্রামে ‘স্মার্ট লাইভস্টক ভিলেজ’ গড়ে তোলার প্রস্তুতি নেয়া হয়েছে। এসব গ্রামগুলোতে বছরব্যাপি প্রাণীসম্পদ অধিদপ্তরের নিরবিচ্ছিন্ন সেবাপ্রদান, প্রশিক্ষণ, পরামর্শ ও নিয়মিত তদারকি করা হবে।

তিনি জানান, স্মার্ট ভিলেজ হিসেবে গড়ে তোলার জন্য ফেনী সদরের কালিদহ ইউনিয়নের ভালুকিয়া, ছাগলনাইয়া পৌরসভার পশ্চিম ছাগলনাইয়া, দাগনভূঞাঁ উপজেলার ইয়াকুবপুর ইউনিয়নের এনায়েতপুর, সোনাগাজী উপজেলার মঙ্গলকান্দি ইউনিয়নের রাজাপুর, পরশুরাম উপজেলার মির্জানগর ইউনিয়নের পূর্ব সাহেবনগর, ফুলগাজীর কিসমত বিজয়পুরকে বাছাই করা হয়েছে।

তিনি বলেন, উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তারা বাছাইকৃত গ্রামে গবাদি পশু ও হাঁস মুরগীর টিকা ও চিকিৎসা প্রদান, কৃত্রিম প্রজনন, কৃমি মুক্তকরণ, ঘাস চাষ, সাইলেজ প্রযুক্তি, গাভী ও হাঁস মুরগীর মডেল খামার, বায়োগ্যাস প্ল্যান্ট প্রভৃতি স্থাপনের উদ্যোগ গ্রহণ, কৃষক ও খামারিদের প্রশিক্ষণ প্রদান করবেন।

পুরো মুজিববর্ষ জুড়ে কার্যক্রম অব্যাহত থাকবে উল্লেখ করে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা জানান, সঠিক পরিকল্পনা ও সেবা প্রদানের ফলে প্রাণীসম্পদ উন্নয়নের মাধ্যমে একটি গ্রামে কি ধরণের পরিবর্তন হয়েছে তা বছর শেষে জনগণের কাছে তা তুলে ধরা হবে। এছাড়া উল্লেখিত গ্রামগুলোর প্রবেশপথে প্রাণী সম্পদের তথ্য ও পরিসংখ্যান সম্বলিত সাইনবোর্ড স্থাপন করা হবে।

সদর উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. রফিকুল ইসলাম বলেন, মুজিববর্ষে ফেনী সদর উপজেলার ভালুকিয়া গ্রামকে একটি পূর্ণাঙ্গ ‘স্মার্ট লাইভস্টক ভিলেজে’ পরিণত করার উদ্যোগ নেয়া হয়েছে। প্রাণীসম্পদ অধিদপ্তরের নির্দেশনা মোতাবেক এ গ্রামে বছরব্যাপি গবাদিপশু ও হাঁস-মুরগি পালন, স্বাস্থ্যসেবা, খামারিদের প্রশিক্ষণ ও পরামর্শসহ বিভিন্ন সেবা প্রদান করা হবে।

এসি

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি