ঢাকা, সোমবার   ২১ জুন ২০২১, || আষাঢ় ৮ ১৪২৮

মু‌ক্তিযু‌দ্ধের বিকৃত ই‌তিহাস রোধে ডি‌জিটাল আর্কাইভ করা হ‌বে: পলক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩৯, ২১ মার্চ ২০২১

তথ্য ও যোগা‌যোগ প্রযু‌ক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ‌মেদ পলক বলেছেন, মু‌ক্তিযু‌দ্ধের বিকৃত ই‌তিহাস রোধ ক‌রে আগামী প্রজ‌ন্মের সাম‌নে মু‌ক্তিযু‌দ্ধের স‌ঠিক ই‌তিহাস তু‌লে ধর‌তে ডি‌জিটাল আর্কাইভ নির্মাণ করা হ‌বে।

মুক্তিযুদ্ধের তথ্য-উপাত্তের কপিরাইট জালিয়াতি ঠেকাতে আইসিটি বিভাগের ফ্যাক্ট চেকিং টুলস ব্যবহার করা হবে বলেও জানান তিনি।

প্রতিমন্ত্রী আজ সকা‌লে প্রযুক্তি সাংবাদিকদের সংগঠন ‌টেক‌নোল‌জি মি‌ডিয়া গিল্ড বাংলা‌দেশ (টিএম‌জি‌বি)’র উদ্যোগে আ‌য়ো‌জিত ও‌য়ে‌বিনা‌রে প্রধান অতিথির বক্তৃতায় তি‌নি এ কথা জানান। 

আই‌সি‌টি প্রতিমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভসহ সংশ্লিষ্ট সংস্থার সঙ্গে মিলে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে মুক্তিযুদ্ধের ইন্টারঅ্যাক্টিভ ডিজিটাল আর্কাইভ তৈ‌রির উ‌দ্যোগ‌ নি‌তে যাচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। 

স্বাধীনতা‌ বিরোধী চক্র এখ‌নো অনলাইন প্লাটফ‌র্মে মু‌ক্তিযু‌দ্ধসহ সরকারবিরোধী অপপ্রচা‌রের মাধ্যমে ষড়য‌ন্ত্রে লিপ্ত র‌য়ে‌ছে উ‌ল্লেখ ক‌রে আ‌ই‌সি‌টি প্রতিমন্ত্রী ব‌লেন, সাইবার সিকিউরিটিকে সুসংহত করতে বেশ কিছু উদ্যোগ নিয়েছে আইসিটি বিভাগ।

বাংলাদেশে গুজব ছড়াতে ও সাইবার হামলায় একটি রাষ্ট্র প্রাতিষ্ঠানিকভাবে অর্থ বিনিয়োগ করছে বলে অভিযোগ করেন তিনি।

“মুক্তিযুদ্ধ বিষয়ক অনলাইন কনটেন্ট বনাম তথ্য-বিভ্রাট ও গুজব বিড়ম্বনা” শীর্ষক ও‌য়ে‌বিনা‌রে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মুক্তিযুদ্ধ বিষয়ক কনটেন্ট গবেষক অমি রহমান পিয়াল।

ও‌য়ে‌বিনা‌রে প্যানেল আ‌লোচক হি‌সে‌বে বক্তব্য রা‌খেন র‌্যাবের লিগ্যাল এন্ড মিডিয়া ইউংয়ের প‌রিচালক লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ, বে‌সিস এর সভাপতি সৈয়দ আলমাস কবির, বি‌সি‌এস এর সভাপতি শাহিদ-উল-মুনীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. লাফিফা জামাল, বা‌ক্কো, আইএস‌পিএ‌বি`র সং‌শ্লিষ্টরা বক্তব্য রা‌খেন।
 
পরে প্রতিমন্ত্রী টিএমজিবি সংগঠনের অফিশিয়াল ওয়েবসাইট www.tmgb.org উদ্বোধন করেন।

এসি
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি