ঢাকা, সোমবার   ১৮ জানুয়ারি ২০২১, || মাঘ ৪ ১৪২৭

যাত্রাশিল্প উন্নয়নে দল বাছাইয়ের আজ দ্বিতীয় দিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪৭, ২২ নভেম্বর ২০১৭

আবহমান বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে যাত্রাদল নিবন্ধনের লক্ষে ৯ম যাত্রানুষ্ঠান ২০১৭ এর আজ দ্বিতীয় দিনে অনুষ্ঠিত হয়েছে কাশের মালা, কলঙ্কিনি বধু এবং বাহরাম বাদশা।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় তিন দিনব্যাপী জাতীয় নাট্যশালা ‍স্টুডিও থিয়েটার হলে গতকাল মঙ্গলবার শুরু হওয়া অনুষ্ঠানের শেষ হবে আগামীকাল বৃহস্পতিবার।

যাত্রাপালাগুলো প্রতিদিন বিকাল ৪ টা থেকে শুরু হয়ে সন্ধ্যা ৭টা ৩০ মিনিট পযর্ন্ত প্রদর্শিত হয়। যাত্রাপালাগুলো দর্শকদের জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

সেট ডিজাইনার সমন্বয়কারী পূর্ণলাক্ষ চাক্‌মা ইটিভি অনলাইনকে বলেন, ‘যাত্রাপালা আবহমান বাংলার ঐতিহ্য সংস্কৃতির অংশ। কিন্তু মাঝখানে ধোঁয়শার সৃস্টি হয়েছিলো। অর্থাৎ যাত্রার এ ঐতিহ্য হারিয়ে যাচ্ছিল। তাই আমরা প্রতি বছর এই ‍সময় সারা বাংলাদেশ থেকে যাত্রাদল খুঁজে নিবন্ধন দিতে এ অনুষ্ঠানের আয়োজন করে থাকি।’

তিনি আরও বলেছেন, ‘যাত্রাকে কিভাবে আরও উন্নত করা যায় সেটা আমরা চেষ্টা করছি। তাই ২০১২ সালে যাত্রা বিষয়ে যে নীতিমালা তৈরি হয়েছে আমরা সে নীতিমালা অনুসরণ করেই আমরা আমাদের কাযর্ক্রম পরিচালনা করছি।’

যাত্রাশিল্পী উন্নয়ন কমিটির প্রতিপালায় তিনজন সম্মানিত সদস্য উপস্থিত থেকে যাত্রাপালা মূল্যায়ন করে এবং তাদের মূল্যায়নের ভিত্তিতে যাত্রাদলগুলোকে নিবন্ধন প্রধান করা হয়।

সম্মানিত বিচারক হিসেবে থাকছেন, রামেন্দু কান্তি দে, এস এম মহসীন, তাপস সরকার, ভিক্টর ড্যানিয়েল এবং মো: বদরুল আনম ভূঁইয়া প্রমুখ।

উল্লেখ্য, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ইতোমধ্যে ৮টি পর্যায়ে ১০১টি যাত্রাদলকে নিবন্ধন প্রধান করেছে।

 

টিকে


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি