ঢাকা, বৃহস্পতিবার   ২৬ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

যুক্তরাষ্ট্রে সেরা উদ্ভাবকের পুরস্কার পেলেন বাংলাদেশি বিজ্ঞানী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫২ ২০ অক্টোবর ২০২০

বাংলাদেশি বংশোদ্ভূত চিকিৎসা বিজ্ঞানী মিখাইল আনোয়ার যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য সংস্থা এনআইএইচের নিউ ইনোভেটর অ্যাওয়ার্ড বিজয়ী হয়েছেন। তিনিসহ আরও দু'জনকে এ পুরস্কার দেয়া হয়েছে। 

এনআইএইচের ওয়েবসাইট থেকে জানা গেছে, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান ফ্রান্সেসকোর গবেষক মিখাইল তার ‘Implantable Nanophotonic Sensors for In Vivo Immunoresponse’ প্রজেক্টের জন্য এই পুরস্কার পেয়েছেন।

মিখাইলদের বাড়ি বাংলাদেশের ঠিক কোথায় সেটি প্রতিবেদন থেকে জানা যায়নি। তার সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্টেও এ বিষয়ে কোনো তথ্য নেই। তবে ইন্ডিয়া ওয়েস্ট নামের একটি ওয়েবসাইটে বলা হয়েছে, মিখাইলের বাবা বাংলাদেশি নাগরিক ছিলেন।

ইউসিএসএফ-এর প্রতিবেদনে বলা হয়েছে, মিখাইল ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার রেডিয়েশন অনকোলোজি বিভাগের সহযোগী অধ্যাপক। ইমিউনোথেরাপিতে টিউমার রিয়েল টাইমে কেমন প্রতিক্রিয়া দেখায়- সে বিষয়ে তিনি এবং তার টিম গবেষণা করছেন।

ক্যান্সারের চিকিৎসায় ইমিউনোথেরাপিকে আশার আলো বলা হয়। কিন্তু অনেক রোগীর ক্ষেত্রে এই চিকিৎসা কাজ করে না। এই ধরনের রোগীকে দ্রুত শনাক্ত করে অধিকতর কার্যকরী চিকিৎসা দেয়ার বিষয়ে চেষ্টা চালাচ্ছেন মিখাইল।

এমন ঝুঁকিপূর্ণ প্রজেক্ট চালু করা গবেষকদের সাধারণত পুরস্কৃত করে থাকে মার্কিন সরকার। চলতি বছরের বিজয়ীদের ৮৫টি গবেষণায় পাঁচ বছর মেয়াদে ২৫১ মিলিয়ন ডলার দেবে সংস্থাটি।

এএইচ/এমবি


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি