ঢাকা, মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯, || কার্তিক ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

যেভাবে বুঝবেন আপনার লিভার ভালো নেই

প্রকাশিত : ১১:০৯ ১৪ মে ২০১৯ | আপডেট: ১১:১৭ ১৪ মে ২০১৯

মানব শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ লিভার। লিভারে যত্ন অপরিহার্য। আপনার লিভার সুস্থ আছে কি নেই তা বোঝা খুব মুশকিল। লিভার খুব মারাত্মকভাবে আক্রান্ত না হলে মানুষ টের পায় না যে তার লিভার অসুস্থ হয়েছে।

আমাদের দেশে লিভারের রোগীরা কখনো লিভারের জন্য ডাক্তারের কাছে যায় না। বরং অন্য রোগের চিকিৎসা করতে গিয়ে ধরা পড়ে যে তার লিভার আক্রান্ত হয়েছে। যখন বুঝতে পারে তখন বেশি কিছু করার থাকে না।

লিভার সিরোসিস হলে লিভার ফেইলিউর হয়ে পেটে পানি চলে আসে, জন্ডিস হচ্ছে, অজ্ঞান হয়ে যাচ্ছে তখনই তারা ডাক্তারের কাছে যায়। তবে লিভারের রোগ হলে পেটের ডান পাশে হালকা ব্যাথা হয়, গ্যাসের সমস্যা হয়, খাওয়া দাওয়ায় রুচি থাকে না ইত্যাদি সমস্যা হয়।

না বললেই নয়, যেসব লিভার রোগী আমাদের কাছে আসেন তারা ঘটনাচক্রে আসেন। জ্বর হলে জ্বরের ডাক্তারের কাছে দৌঁড়ে মানুষ যায় কিন্তু লিভারের অসুখ নিয়ে দৌঁড়ে লিভারের ডাক্তারের কাছে যাওয়ার পরিমাণ কম।

বি ভাইরাস বা সি ভাইরাসের ক্ষেত্রে যেটা হয়, টিকা দিতে গেলে বা আর্মির মিশনে যাওয়ার সময়, বিদেশ যাওয়ার সময় চেকআপ করতে গেলে তখন তারা ডাক্তারের কাছে আসে। ফ্যাটি লিভারের ক্ষেত্রে যা হয়, আলট্রাসনোগ্রাম করতে গিয়ে যখন দেখে লিভারে ফ্যাট, তখন তারা আমাদের কাছে আসে।

লিভার রোগে আক্রান্ত হয়ে যদি লিভার ফেইলিউর হয়ে যায় তখন কিন্তু চিকিৎসার আর কোনো সুযোগ থাকে না। তখন আমরা সাপোর্টেড ট্রিটমেন্ট করে লিভার রোগীকে ভাল রাখি। হেপাটাইটিস বি, বি ভাইরাস, সি ভাইরাস, ফ্যাটি লিভার- এসব রোগীকে যদি আমরা প্রাথমিক পর্যায়ে পাই তাহলেও চিকিৎসা করে ভাল করা সম্ভব।

কিন্তু যদি শেষ পর্যায়ে চলে যায় তাহলে চিকিৎসার সুযোগ এই মুহূর্তে আমাদের দেশে নেই। লিভার সিরোসিস বা অন্য কারণে লিভার ফেইলিউর হলে চিকিৎসা হচ্ছে লিভার ট্রান্সপ্ল্যান্ট বা প্রতিস্থাপন করা।

(আগামী পর্বে- লিভার ট্রান্সপ্ল্যান্ট কোথায় করবেন, কীভাবে করবেন)

লেখক: অধ্যাপক ডা. মামুন আল মাহতাব
চেয়ারম্যান
হেপাটোলজী বিভাগ, বিএসএমএমইউ।

আআ//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি