ঢাকা, সোমবার   ০৬ এপ্রিল ২০২০, || চৈত্র ২৩ ১৪২৬

Ekushey Television Ltd.

রাজধানীতে ছড়াচ্ছে চিকনগুনিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৯ ২৭ মে ২০১৭ | আপডেট: ১১:৩২ ২৭ মে ২০১৭

ডেঙ্গুর বাহক এডিস মশার মাধ্যমেই রাজধানীতে ছড়াচ্ছে চিকনগুনিয়া। চিকিৎসকরা বলছেন, অত্যাধিক তাপমাত্রার জ্বর ও শরীরের সংযোগস্থলে ব্যথা ভাইরাসজনিত এই রোগের লক্ষণ। অন্য কোন সমস্যা না থাকলে বিশ্রাম ও প্যারাসিটামলই যথেষ্ট এই রোগের চিকিৎসার জন্য। তাই আতঙ্কিত না হয়ে মশার কামড় থেকে রক্ষা পেতে দিনের বেলায়ও মশারি টাঙিয়ে ঘুমানোর পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।
সাম্প্রতিক সময়ে চিকনগুনিয়া ভাইরাসজনিত জ্বরের প্রকোপ বেড়েছে রাজধানীতে। ডেঙ্গু রোগের ভাইরাস বহনকারী এডিস মশাই চিকনগুনিয়া ভাইরাসের বাহক।
চিকিৎসকরা বলছেন, চিকুনগুনিয়া ভাইরাসে আক্রান্ত হলে অনেক বেশি তাপমাত্রার জ্বর ওঠে। সেই সঙ্গে প্রচন্ড মাথা ব্যথা, শরীর ব্যথা, বিশেষ করে হাড়ের সংযোগস্থলে তীব্র ব্যথা হয়। জ্বর ভালো হওয়ার পরেও বেশ কিছুদিন ভোগান্তি পোহাতে হয় অনেককে।
বাড়িতে থাকায় নারী ও শিশুদের ক্ষেত্রে চিকনগুনিয়া ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। তবে, ডেঙ্গুর মত চিকনগুনিয়া নিয়ে আতঙ্কের কিছু নেই বলে জানালেন চিকিৎসকরা।
জমে থাকা পানির মধ্যে এডিস মশা ডিম ছাড়ে। তাই ডেঙ্গু ও চিকনগুনিয়া থেকে রেহাই পেতে বাড়ির আঙিনা, ছাদ, বারান্দা ও আশপাশে যাতে পানি জমে না থাকে, সেদিকে নজর দেয়ার পরামর্শ চিকিৎসকদের।
মশার বংশ বিস্তার রোধে ব্যক্তি উদ্যোগের পাশাপাশি প্রশাসনকে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন চিকিৎসকরা।

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি