ঢাকা, সোমবার   ২৫ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

Ekushey Television Ltd.

রোহিঙ্গা ইস্যুতে চীন ও মিয়ানমারের সঙ্গে বসছে বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৬ ১৭ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ২১:১৮ ১৭ সেপ্টেম্বর ২০১৯

চলমান রোহিঙ্গা সংকট নিরসনের লক্ষ্যে চীনা প্রতিনিধির মধ্যস্থতায় চলতি মাসেই মিয়ানমারের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে বাংলাদেশ। নিউ ইয়র্কে জাতিসংঘের আসন্ন সাধারণ অধিবেশন চলাকালীনই এই ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে বলে এ সংক্রান্ত সংসদীয় কমিটিকে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

মঙ্গলবার রোহিঙ্গা সংকট সংক্রান্ত সংসদীয় কমিটির বৈঠকে মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রত্যাবাসনের অগ্রগতি এবং এ বিষয়ে মিয়ানমারের সর্বশেষ অবস্থান নিয়ে আলোচনা শেষে সাংবাদিকদের এ তথ্য জানানো হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি মোহাম্মদ ফারুক খান বলেন, মন্ত্রণালয় আমাদের জানিয়েছে, জাতিসংঘের সাধারণ অধিবেশন চলাকালীন ওই ত্রিদেশীয় বৈঠক হবে।

এদিকে এখন পর্যন্ত দুই দফা প্রত্যাবাসন শুরুর দিনক্ষণ ঠিক হলেও রোহিঙ্গাদের আপত্তির কারণে তা কার্যকর হয়নি। রোহিঙ্গাদের অভিযোগ, মিয়ানমারে এখনও তাদের জন্য নিরাপদ পরিবেশ তৈরি হয়নি।

গত ২২ অগাস্ট দ্বিতীয় দফায় প্রত্যাবাসন শুরুর সব প্রস্তুতি ভেস্তে দেওয়া রোহিঙ্গারা চারটি দাবি জানায়। সেগুলো হল- প্রত্যাবাসনের জন্য আগে তাদের নাগরিকত্ব দিতে হবে। জমি-জমা ও ভিটেমাটির দখল ফেরত দিতে হবে। নিরাপত্তা নিশ্চিত করতে হবে। রাখাইনে তাদের সঙ্গে যা হয়েছে, সেজন্য ক্ষতিপূরণ দিতে হবে।

এদিকে, রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের কূটনৈতিক তৎপরতা যথেষ্ট নয় বলে মনে করছে সংসদীয় কমিটি। তাদের মতে, যে নীতিতে এই সমস্যার সমাধানের জন্য চেষ্টা করা হচ্ছে তাতে ঘাটতি রয়েছে। আরও জোরালো কূটনৈতিক তৎপরতা চালানোর জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে আহ্বান জানিয়েছে এ কমিটি।

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি