ঢাকা, শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১০ ১৪২৬

Ekushey Television Ltd.

র‌্যাগিংয়ের অভিযোগ পেলেই শাস্তি: আইনমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০১ ১৬ অক্টোবর ২০১৯

কেউ যদি র‌্যাগিংয়ের শিকার হয় আইনানুযায়ী অভিযোগ করলে র‌্যাগিংকারীকে শাস্তির আওতায় আনা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, র‌্যাগিংয়ের মাধ্যমে যদি কোনো অপরাধ করা হয় তা ধারা ৩২৩  অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

বুধবার (১৬ অক্টোবর) সচিবালয়ে আইনমন্ত্রীর দপ্তরে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী একথা জানান। 

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আপনারা সব সময় বলেন এটার ব্যাপারে আইন নেই, আইন থাকলেও পরিবর্তন করতে হবে। র‌্যাগিং কথাটার জন্য হয়তো আইন নেই, র‌্যাগিংয়ের মাধ্যমে যদি কোনো অপরাধ করা হয়, যদি থাপ্পড়ও দেওয়া হয় সেটাও কিন্তু পেনাল কোডে অপরাধ হিসেবে ধারা ৩২৩ এ শাস্তিযোগ্য। 

‘র‌্যাগিংয়ের কথাগুলো এখন উঠে আসছে- আপনাদের অনুরোধ করবো যারা র‌্যাগিংয়ের ভিকটিম তাদের উৎসাহ দেবেন তারা যেন নালিশ করে। নালিশ করলে আমাদের যথেষ্ট আইন রয়েছে যেগুলোর আওতায় র‌্যাগিংয়ের মাধ্যমে করা অপরাধ আমরা বিচার করতে পারবো। নিশ্চয়ই আমরা বিচার করবো, বিচারিক প্রক্রিয়া হচ্ছে নালিশ করতে হবে।

তিনি বলেন, প্রচলিত আইনেই এ বিচার করা হবে। সব আইন আদালতে এলেই সমাধান হবে তা নয়, পাশাপাশি ইন হাউজ সিস্টেম তৈরির পাশাপাশি এর উন্নয়নও করতে হবে। সেখানে নালিশ করলে প্রতিকার হবে এবং নালিশ করলে আর র‌্যাগিং হবে না। 

এরকম কমপ্লেইন সিস্টেম গঠন করার পরামর্শও দেন তিনি। এর আগে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎ করেন আইনমন্ত্রী। 

আরকে//

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি